ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইসলাম

মাসআলা

ঋণের মুনাফাও পরিশোধ করতে হয়?

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪১ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৯
ঋণের মুনাফাও পরিশোধ করতে হয়? ছবি : প্রতীকী

প্রশ্ন: একটি সমিতি থেকে আমি মুনাফাভিত্তিক ঋণ নিয়েছি। ঋণের পরিমাণ দুই লাখ টাকা। এতে আমার প্রায় এক লাখ টাকা মুনাফা এসেছে; তবে সমিতিটি বিলুপ্ত হবার পথে। এই অবস্থায় আমি যদি মুনাফার টাকা ছাড়া শুধু মূল ঋণের টাকা বা সামান্য মুনাফাসহ ঋণ পরিশোধ করতে চাই তাহলে সমিতির কর্মকর্তারা মেনে নেবেন। এ অবস্থায় আমার জন্য কি সব মুনাফা পরিশোধ করা উচিৎ নাকি কম মুনাফাসহ ঋণপরিশোধ করা উচিৎ? জানিয়ে উপকৃত করবেন।

উত্তর: আপনার প্রশ্নকৃত ক্ষেত্রে ঋণের বিপরীতে যে অতিরিক্ত মুনাফার কথা বলা হয়েছে, তা মূলত সুদ। আর সুদ দেওয়া-নেওয়া উভয়টিই ইসলামে হারাম।

সুতরাং আপনি কেবল মূল টাকা পরিশোধ করবেন। আল্লাহ তাআলা ইরশাদ করেন, ‘হে ঈমানদারগণ, তোমরা আল্লাহকে ভয় করো এবং সুদের যে সমস্ত বকেয়া আছে, তা পরিত্যাগ করো; যদি তোমরা ঈমানদার হয়ে থাক। অতঃপর যদি তোমরা তা পরিত্যাগ না করো, তবে আল্লাহ ও তার রাসুলের সঙ্গে যুদ্ধ করতে প্রস্তুত হয়ে যাও। কিন্তু যদি তোমরা তওবা কর, তবে তোমরা নিজের মূলধন পেয়ে যাবে। তোমরা কারও প্রতি অত্যাচার করো না এবং কেউ তোমাদের প্রতি অত্যাচার করবে না। ’ (সুরা বাকারা, আয়াত: ২৭৮-২৭৯)

প্রশ্নটি করেছেন: মাসুম বিল্লাহ, ঢাকা।

ইসলাম বিভাগে আপনিও প্রশ্ন পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।