ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইসলাম

কাবাঘরে কর্মীদের সঙ্গে সুরভি বিতরণে প্রধান ইমাম সুদাইস

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১০ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৯
কাবাঘরে কর্মীদের সঙ্গে সুরভি বিতরণে প্রধান ইমাম সুদাইস কাবাঘরে কর্মীদের সঙ্গে সুরভি বিতরণে প্রধান ইমাম সুদাইস

মসজিদুল হারাম ও মসজিদে নববীর কার্যপরিচালনা পর্ষদের মহাসচিব শায়খ ড. আব্দুর রাহমান বিন আব্দুল আজিজ আল-সুদাইস পবিত্র এ মসজিদের পর্যবেক্ষকদের নতুন ইউনিফর্ম উদ্বোধন করেন। পাশাপাশি তিনি কর্মীদের সঙ্গে পবিত্র কাবা শরিফ ও মসজিদুল হারাম সৌরভামোদিত ও ধূপায়িতকরণ কর্মশালায় অংশও নেন। এ সময় তার সঙ্গে মসজিদে নববীর কার্যপরিচালনা বিভাগের প্রতিনিধি প্রধান ড. মুহাম্মদ বিন আহমদ আল-খুদাইরিও ছিলেন।

কাবাঘরে কর্মীদের সঙ্গে সুরভি বিতরণে প্রধান ইমাম সুদাইস

সোমবার (০৮ এপ্রিল) সুরভি বিতরণের সময় কাবা শরিফের প্রধান ইমাম ও খতিব শায়খ ড. আব্দুর রাহমান বিন আব্দুল আজিজ আল-সুদাইস নিজ হাতে ধূপাধার নিয়ে মসজিদে ঘুরে বেড়ান। অনেক মুসল্লি এবং ওমরাপালনার্থীকে সুগন্ধি লাগিয়ে দেন।

তাদের সঙ্গে হালপুরসি করেন।

মসজিদুল হারামের পর্যবেক্ষক ও দায়িত্বশীলদের নতুন ইউনিফর্ম উদ্বোধন অনুষ্ঠানে শায়খ সুদাইস তাদের মতো ইউনিফর্ম পরেন।

অন্যদিকে মসজিদুল হারামের পর্যবেক্ষক ও দায়িত্বশীলদের নতুন ইউনিফর্ম উদ্বোধন অনুষ্ঠানে তিনি তাদের মতো ইউনিফর্ম পরেন। স্বতঃস্ফুর্ততার সঙ্গে তাদের বিভিন্ন বিষয়ে দিক-নির্দেশনা দেন।

কাবাঘরে কর্মীদের সঙ্গে সুরভি বিতরণে প্রধান ইমাম সুদাইস

সৌরভ বিতরণের অন্যতম উদ্দেশ্য হচ্ছে পবিত্র কাবা শরিফ, মসজিদুল হারাম ও এর আঙ্গিনা পবিত্র ও সুরভিত রাখা। পাশাপাশি মুসল্লি, উওমরা পালনার্থী ও দর্শনার্থীদের জন্য মনোরম-স্নিগ্ধ আবহ ও পরিবেশ বজায় রাখা। যেন তারা চিত্তস্পর্শী ঘ্রাণে আমোদিত হয়ে—স্বচ্ছন্দে ও প্রশান্ত মনে ইবাদত-বন্দেগি পালন করতে পারেন।

কাবাঘরে কর্মীদের সঙ্গে সুরভি বিতরণে প্রধান ইমাম সুদাইস

মসজিদুল হারামে দৈনিক ৬০টি দৃষ্টিনন্দন ধূপপায়ী বার্নারের (ধূপাধার) মাধ্যমে ৬০ কেজি অত্যন্ত উন্নতমানের ধূপ ও লোবান দিয়ে সুরভি বিতরণ করা হয়। এছাড়াও পবিত্র হাজরে আসওয়াদ ও মুলতাজাম দৈনিক পাঁচবার পাঁচ কিলো ‘উদ ফাখির’ (উৎকৃষ্টমানের সুগন্ধি) দিয়ে মোছা হয়।

.

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২২১০ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।