ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইসলাম

সিলেটের নয়াসড়ক এখন থেকে ‘মাদানী চত্বর’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৮, ২০১৯
সিলেটের নয়াসড়ক এখন থেকে ‘মাদানী চত্বর’

সিলেট: সিলেট নগরের ঐতিহ্যবাহী নয়াসড়ক পয়েন্টের নতুন নামকরণ করে মাদানী চত্বর রাখা হয়েছে। সিলেট সিটি করপোরেশনের উদ্যোগে এই পয়েন্টে ‘আল্লাহু’ লিখিত নান্দনিক মিনার স্থাপন করে নতুন নামকরণ করা হয়।

রোববার (১৭ ফেব্রুয়ারি) সন্ধ্যায় সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ‘মাদানী চত্বরে’ স্থাপিত মিনারের উদ্বোধন করেন।  

এসময় তিনি বলেন, বৃটিশবিরোধী আন্দোলনের অন্যতম সিপাহসালার, ভারতের বিখ্যাত ইসলামী বিদ্যাপীঠ দারুল উলুম দেওবন্দের সাবেক সদরুল মুদাররিসিন, আওলাদে রাসুল (সা.), উপমহাদেশের প্রখ্যাত আলেম হযরত মাওলানা সৈয়দ হুসাইন আহমদ মাদানীর (রহ.) স্মৃতি ধরে রাখতে নয়া সড়ককে ‘মাদানী চত্বর’ করা হয়েছে।

নগরীর নয়াসড়ক পয়েন্ট এখন থেকে মাদানী চত্বর হিসেবে পরিচিতি পাবে।

মেয়র আরিফুল হক চৌধুরী আরো বলেন, সিলেটের ইসলামী মূল্যবোধ বিকাশের ইতিহাসে উপমহাদেশের প্রখ্যাত আলেমে দ্বীন মাওলানা হুসাইন আহমদ মাদানীর নাম এখনো ঘরে ঘরে। তিনি বলেন, উপমহাদেশের এই ধর্মীয় ব্যক্তিত্বের সঙ্গে নয়াসড়ক জামে মসজিদের অনেকদিনের স্মৃতি বিজড়িত।
সিলেটের ঐতিহ্যবাহী নয়াসড়ক পয়েন্টের মাদানী চত্বর
তিনি বলেন, ১৯২২ সাল থেকে তিনি সিলেটের সঙ্গে সম্পর্কিত হন। প্রথম দিকে একটানা তিন বছর অবস্থান করেন। পরে ১৯৪৭ পূর্ববর্তী সময়ে প্রতিবছর রমজান মাসে সিলেট আসতেন। তার কেন্দ্র ছিল ঐতিহাসিক নয়াসড়ক জামে মসজিদ। আজও এই প্রখ্যাত আলেমের স্মৃতি সিলেট নগরীতে সজীব রয়েছে। আমরা সকলের পবিত্র আবেগের প্রতি সম্মান পোষণ করি। তাই তাঁর স্মৃতি সংরক্ষণের জন্যই নয়াসড়ক পয়েন্টকে ‘মাদানী চত্বর’ নামে নামকরণ করা হয়েছে।

উদ্বোধনকালে মেয়রের সঙ্গে ছিলেন মাওলানা সৈয়দ হুসাইন আহমদ মাদানী (রহ.) এর ছেলে মাওলানা সৈয়দ আসজাদ মাদানী (দা.বা)। এর আগে নয়াসড়ক জামে মসজিদে মাগরিবের নামাজ আদায় শেষে আগত মুসল্লিদের উদ্দেশ্যে বয়ান পেশ করেন তিনি। এতে তিনি দেশবাসী ও সমগ্র বিশ্বের মুসলিমদের জন্য কল্যাণ কামনা করে মোনাজাত করেন।

এছাড়াও সিটি করপোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারী ও নয়াসড়কসহ সিলেটের ধর্মপ্রাণ মুসল্লি, উলামায়ে কেরাম উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০১৯
এনইউ/এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।