ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

বিশ্ব ইজতেমা: ময়দানমুখী জনস্রোত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৯
বিশ্ব ইজতেমা: ময়দানমুখী জনস্রোত দূর-দুরান্ত থেকে পায়ে হেঁটে ইজতেমা ময়দানে আসছেন মুসল্লিরা, ছবি: বাংলানিউজ

গাজীপুর: টঙ্গীর তুরাগ পাড়ে ৫৪তম বিশ্ব ইজতেমায় মাওলানা জোবায়ের অনুসারীদের আখেরী মোনাজতা শনিবার (১৬ ফেব্রুয়ারি)। আখেরী মোনাজাতে অংশ নিতে গাজীপুর ও ঢাকাসহ আশপাশ এলাকায় মুসল্লিদের জনস্রোত বিশ্ব ইজতেমা ময়দানমুখী। 

গত দু’দিনে তাবলিগ জামাতের সঙ্গে আখেরী মোনাজাতে অংশ নিতে শনিবার ভোর থেকে হাজার হাজার মুসল্লি ইজতেমা ময়দানে আসতে শুরু করেছেন। বাস, ট্রাক, পিকআপভ্যান, ট্রেন ও নৌকাযোগে যেভাবে পারছে আখেরী মোনাজাতে অংশ নিতে ইজতেমা ময়দানে ছুটে আসছেন।

অনেকেই মোনাজাতে শরিক হতে ময়দানের আশপাশে অলিগলি, বাড়ি ও কলকারখানার ছাদে, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক এবং কামারপাড়া সড়কে পলিথিন, পত্রিকা, পাটি ও জায়নামাজ বিছিয়ে অবস্থান নিয়েছে। অনেকেই যানবাহন না পেয়ে দূর-দুরান্ত থেকে পায়ে হেঁটে ইজতেমা ময়দান ও পার্শ্ববর্তীস্থানে অবস্থান নিয়েছে। মুসল্লিদের পদচারণায় গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গী ঘোড়াশাল ও কামারপাড়া সড়ক। দূর-দুরান্ত থেকে পায়ে হেঁটে ইজতেমা ময়দানে আসছেন মুসল্লিরা, ছবি: বাংলানিউজএদিকে মুসল্লিরা বিশ্ব ইজতেমার মুরুব্বি প্রকৌশলী মো. মাহফুজুর রহমান বাংলানিউজকে জানান, টঙ্গীর তুরাগ তীরে মাওলানা জোবায়ের অনুসারিদের দু’দিনব্যাপী ৫৪তম বিশ্ব ইজতেমার আখেরী মোনাজাত শনিবার  সকাল সাড়ে ১০টার দিকে অনুষ্ঠিত হবে। তবে বেলা ১১টার মধ্যে আখেরী মোনাজাত শেষ হওয়ার কথা রয়েছে।

ইজতেমার আয়োজকদের সূত্রে জানা গেছে, তুরাগ তীরে একটানা ৪দিনব্যাপী ৫৪তম বিশ্ব ইজতেমায় দু’টি মোনাজাত অনুষ্ঠিত হবে। এর মধ্যে শনিবার আখেরী মোনাজাতসহ প্রথম দু’দিন ইজতেমা পরিচালনা করবেন মাওলানা জোবায়ের অনুসারীরা। পরের দু’দিন সাদ অনুসারীরা ইজতেমা পরিচালনা করবেন। সোমবার (১৮ ফেব্রুয়ারি) আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে এবারের ৫৪তম বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা।  

বাংলাদেশ সময়: ০৯৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৯
আরএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।