ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

মসজিদ-স্থাপত্য

ইউরোপের সবচেয়ে বড় মসজিদ হচ্ছে ফ্রান্সে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৮
ইউরোপের সবচেয়ে বড় মসজিদ হচ্ছে ফ্রান্সে ইউরোপের সবচেয়ে বড় মসজিদ হচ্ছে ফ্রান্সে। ছবি : সংগৃহীত

ফ্রান্সের পূর্বাঞ্চলীয় শহর স্ট্রাসবার্গে ইউরোপের সবচেয়ে বড় মসজিদ নির্মাণ হচ্ছে। তুরস্কভিত্তিক সংস্থা ‘আল-মুজতামা আল-ইসলামী’র বরাতে আন্তর্জাতিক বিভিন্ন সংবাধমাধ্যমে খবরটি প্রকাশিত হয়েছে।

স্ট্রাসবার্গে নির্মিতব্য মসজিদটির নাম ‘সুলতান আইয়ুব মসজিদ’। নির্মাণ শেষে এটি ইউরোপের বৃহত্তম মসজিদ হিসেবে স্বীকৃতি পাবে বলেও জানা গেছে।

গত অক্টোবরে ‘সুলতান আইয়ুব মসজিদ’ নির্মাণ কাজ শুরু হয়েছে। মসজিদের যাবতীয় নির্মাণ কার্যক্রম শেষ হতে প্রায় সাড়ে তিন বছর লাগতে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

ইউরোপের সবচেয়ে বড় মসজিদ নির্মাণ হচ্ছে ফ্রান্সে।  ছবি : সংগৃহীত

মসজিদটি যে জায়গায় নির্মাণ হচ্ছে সেটা আগে একটি কারখানা ছিল। ১৯৯৬ সালে মসজিদ নির্মাণের জন্য একটি মুসলিম সংস্থা কারখানাটি ক্রয় করে নেয়। এরপর থেকে কারখানাটি মসজিদ হিসেবে ব্যবহার করছে স্থানীয় মুসলিমরা।

মসজিদটি পুরোপুরি তুর্কি নির্মাণশৈলী ও স্থাপত্যরীতিতে তৈরী হবে। ১৪ হাজার ৫০০ বর্গমিটার জমির ওপর এটি বিস্তৃত থাকবে। এতে একটি প্রধান গম্বুজ ছাড়াও ২৮টি শাখা গম্বুজ থাকবে। এছাড়াও ১৩২ ফুট উচ্চতার ২টি সুরম্য মিনারও তৈরী করা হবে। একসঙ্গে ৫ হাজার মুসল্লি মসজিদটিতে নামাজ পড়তে পারবে।

ইউরোপের সবচেয়ে বড় মসজিদ নির্মাণ হচ্ছে ফ্রান্সে।  ছবি : সংগৃহীত

মসজিদ-কমপ্লেক্সের আওতায় স্কুল, লাইব্রেরি, রেস্টুরেন্ট, দোকান থাকবে। এছাড়াও ৬০০ সাধারণ গাড়ি ও ২৬০টি মোটরসাইকেল রাখার পার্কিং সুবিধা থাকবে।

ইউরোপের সবচেয়ে বড় মসজিদ নির্মাণ হচ্ছে ফ্রান্সে।  ছবি : সংগৃহীত

তুরস্কের উপ-প্রধানমন্ত্রী বেকার বাজাদাগ, বসনিয়া ও হার্জেগোভিনার প্রেসিডেন্ট কাউন্সিলের সদস্য বাকের ইজ্জাত বাগভিচ, প্যারিসে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূত ইসমাইল হ্যাগি মুসা ও ফ্রান্সের কয়েকজন সংসদসদস্য নির্মাণকাজের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বলে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]
বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৮
এমএমইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad