ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইসলাম

রিয়াদের সৌন্দর্য বাড়িয়েছে যে মসজিদ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৩ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১৮
রিয়াদের সৌন্দর্য বাড়িয়েছে যে মসজিদ কিং আবদুল্লাহ ফিনান্সিয়াল ডিস্ট্রিক্ট গ্র্যান্ড মসজিদ

সৌদি আরবের রাজধানী রিয়াদে সম্প্রতি নির্মিত হয়েছে কিং আবদুল্লাহ ফিনান্সিয়াল ডিস্ট্রিক্ট গ্র্যান্ড মসজিদ। আধুনিক উপকরণ, ঐতিহ্যের মিশ্রণ ও সৌদির মরু-সাহারা পরিবেশের মিশেলে তৈরি হয়েছে দর্শনীয় মসজিদটি।

মসজিদের নকশা করেছে সৌদির আর্কিটেক্ট ফার্ম ওমরানিয়া। রিয়াদের কিং আবদুল্লাহ ফিনান্সিয়াল ডিস্ট্রিক্টের আকাশচুম্বি ভবনগুলোর মাঝে মসজিদটি অন্যরকম সৌন্দর্য সৃষ্টি করেছে।

এছাড়াও রিয়াদের এই এলাকার অধিবাসী ও ভ্রমণকারীদের জন্য আধ্যাত্মিক কেন্দ্র হয়ে দাঁড়িয়েছে।

জ্যামিতিক অনন্য নকশায় নির্মিত মসজিদটি দূর থেকে দেখলে সুবিশাল মরুর বুকে স্ফটিক-স্বচ্ছ ফুলের মতো দেখায়। যেন মসজিদটি জমিন ফুঁড়ে বৃহদাকার স্ফটিক-স্থাপনার রূপে আত্মপ্রকাশ করেছে। মসজিদটির মূল ভবনের পাশের দুটি মিনার মসজিদের সৌন্দর্যে নতুন মাত্রা যোগ করেছে।
কিং আবদুল্লাহ ফিনান্সিয়াল ডিস্ট্রিক্ট গ্র্যান্ড মসজিদমসজিদের ভেতরের দৃশ্য বেশ মনোমুগ্ধকর। ছাদ ও দেয়ালের সৌন্দর্য বিস্ময়-জাগানিয়া। ভেতরের আলোকোজ্জ্বল পরিসর ও দারুণ ব্যবস্থাপনা মুসল্লিদের ইবাদত-বন্দেগি প্রাণবন্ত করে তোলে।

মসজিদটির আয়তন দশ হাজার বর্গমিটার। দুই তলায় ১৪৬৬ জন মুসল্লি একসাথে নামাজ আদায় করতে পারবেন।

স্বাভাবিক নকশাকৃত মসজিদ থেকে ব্যতিক্রম এ মসজিদ চিত্তাকর্ষণ ও নতুনত্ব উপহার দিয়েছে। ঐতিহ্যবাহী ও আধুনিক উপাদানের এমন সম্মিলন অন্য কোনো মসজিদ-স্থাপত্যে দেখা যায়নি।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২১২৯ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৮
এমএমইউ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।