ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইসলাম

ইউরোপের বিখ্যাত ৫টি জাদুঘরে ইসলামি সংগ্রহ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
ইউরোপের বিখ্যাত ৫টি জাদুঘরে ইসলামি সংগ্রহ ল্যুভর মিউজিয়াম, প্যারিস

ইউরোপের প্রতিটি দেশেই ইতিহাস-ঐতিহ্য ও স্মৃতি সংরক্ষণে সমৃদ্ধ জাদুঘর রয়েছে। অতীত থেকে বর্তমান, শিল্প থেকে ফ্যাশন-সবকিছুর সংগ্রহ রয়েছে সেইসব জাদুঘরে। এসব জাদুঘরে রক্ষিত জিনিসের তালিকাও দীর্ঘ। 

ইউরোপের বেশকিছু জাদুঘরে ইসলামি শিল্পকর্ম, চিত্র, ক্যালিগ্রাফি ও বিভিন্ন প্রাচীন সংগ্রহ রয়েছে। ইউরোপের যেসব জাদুঘরে ইসলামি শিল্প-সৌন্দর্য ও রূপ-মাধুর্যের আয়োজন ও সংগ্রহ রয়েছে, সেগুলোর সংক্ষিপ্ত একটি তালিকা দেয়‍া হলো।

ব্রিটিশ মিউজিয়াম, লন্ডন

ব্রিটিশ মিউজিয়াম, লন্ডন
ব্রিটিশ মিউজিয়ামে দর্শনার্থীদের বেশকিছু ইসলামি সংগ্রহ প্রদর্শন করা হয়। চলতি বছর, ইসলামিক সংগ্রশালার ‘আব্দুলখারী ফাউন্ডেশন গ্যালারি’ ১৮ অক্টোবর দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে। ব্রিটিশ মিউজিয়ামের ইসলামি কালেকশন কর্নারে ৭ম শতাব্দী থেকে বর্তমান পর্যন্ত পশ্চিম আফ্রিকা ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বহু ইসলামিক শিল্পকর্ম, তথ্য-প্রমাণাদি ও চিত্র সংরক্ষিত আছে।

মিউজিয়াম অব ইসলামিক আর্ট, বার্লিন

মিউজিয়াম অব ইসলামিক আর্ট, বার্লিন
বার্লিনের ইসলামি শিল্পের জাদুঘরটি (মিইজিয়াম অব ইসলামিক আর্ট) বিশ্বের ইসলামি শিল্পকলা ও চিত্রকর্মের ক্ষেত্রে দ্বিতীয় সর্বপ্রাচীন এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ জাদুঘর। এটি মিউজিয়াম আইসল্যান্ডের পেরগামোনমিউজিয়ামে অবস্থিত। জাদুঘরটিতে ইসলামি সমাজচিত্র ও শিল্পকর্ম ছাড়াও খ্রিস্টান ও ইহুদি সম্প্রদায়ের বিভিন্ন কিছু সংগৃহীত হয়েছে।

ল্যুভর মিউজিয়াম, প্যারিস

ল্যুভর মিউজিয়াম, প্যারিস
মুসি দু ল্যুভর জাদুঘরের ইসলামি শিল্পবিভাগ সপ্তম শতক থেকে শুরু করে ১৯ শতকের স্থাপত্যশিল্প, ধাতব কাজ, সিরামিক, টেক্সটাইল, কার্পেট, পাণ্ডুলিপি ও আরও অনেক শৈল্পিক সৃষ্টি দর্শনার্থীদের প্রদর্শন করে থাকে।

বেনাকি মিউজিয়াম, এথেন্স

বেনাকি মিউজিয়াম, এথেন্স
গ্রিসের রাজধানী এথেন্সের বেনাকি মিউজিয়ামটি ইসলামি-শিল্প সংগ্রহের স্থায়ী বাড়ির মতো। ভারত, পারস্য, মধ্যপ্রাচ্য, স্পেন, উত্তর আফ্রিকা ও মেসোপটেমিয়া থেকে সংগৃহীত ইসলামি শিল্পের খণ্ড খণ্ড বিভিন্ন উপকরণ এখানে সংরক্ষিত রয়েছে। মিউজিয়ামটি হাফেস্টাসের ডরিক মন্দির এবং প্রাচীন কেরামিকোস নেকরোপলিসের মিউজিয়ামের (একই) এলাকায় অবস্থিত।

ডেভিড কালেকশন, কোপেনহেগেন 

ডেভিড কালেকশন, কোপেনহেগেন 
ডেভিড কালেকশন জাদুঘরের ইসলামি শিল্প-সংগ্রহ কেবল এ জাদুঘরের সর্ববৃহৎ আয়োজন নয়। বরং স্ক্যান্ডিনেভিয়াতে এটি বৃহত্তম সংগ্রহ হিসেবে পরিগণিত হয়। এই ইসলামি কালেকশনটি পশ্চিমাবিশ্বে সবচেয়ে গুরুত্বপূর্ণ দশটি কালেকশনের অন্যতম। যুগ পরম্পরায় রাজবংশের শৈল্পিক জিনিসপত্র, ভূগোল ম্যাপ ও তাদের ঐতিহাসিক সাংস্কৃতিক চিত্রকর্মগুলো এখানে সংরক্ষিত আছে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ০২৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৮
এমএমইউ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।