ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

ইসলাম

দেশে ফিরেছেন ৮১ হাজার হাজি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
দেশে ফিরেছেন ৮১ হাজার হাজি

ঢাকা: সৌদি আরবে পবিত্র হজ পালন শেষে দেশে ফিরেছেন ৮০ হাজার ৯২২ হাজী। মোট ২১৯টি ফ্লাইটযোগে তারা ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ফ্লাইট ছিল ১০৪টি ও এবং সৌদি এয়ারলাইনসের (সৌদিয়া) ফ্লাইট ছিল ১১৫টি।

শনিবার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ হজ অফিস (জেদ্দা) সূত্রে এ তথ্য জানা গেছে।

চলতি বছর বিমানও সৌদিয়ার ৩৭১টি ফ্লাইটে ব্যবস্থাপনা সদস্যসহ মোট ১ লাখ ২৭ হাজার ২৯৮ জন হজ পালনে সৌদি আরবে যান।

এর মধ্যে ইস্যুকৃত হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ১৮৩ জন।  

হজ শুরু হয় গত ২০ আগস্ট সোমবার। হজের আনুষ্ঠানিকতা শেষে ২৭ আগস্ট হাজিদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হয়। চলবে আগামী ২৬ সেপ্টেম্বর পর্যন্ত।

হজ পালন করে আসা গাজীপুরের টঙ্গীর হাবিব বাংলানিউজকে শাহজালাল বিমানবন্দরে বলেন, মহান আল্লাহর রহমতে হজ কার্যক্রম সম্পন্ন করতে পেরেছি। আমরা কোনো রকম ঝামেলা ছাড়াই সৌদি আরবের বাদশাহ আব্দুল আজিজ বিমানবন্দর থেকে যথাসময়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসতে পেরেছি। এ জন্য আল্লাহর কাছে শুকরিয়া জানাই।

এদিকে, সৌদিতে হজে গিয়ে শনিবার পর্যন্ত মোট ১২৭ জন (পুরুষ ৯৩ জন, নারী ২১ জন) বাংলাদেশি মারা গেছেন। এর মধ্য মক্কায় ৮০ জন, মদিনায় ১৪, জেদ্দায় ৫, মিনায় ১৮ এবং আরাফার ময়দানে ১০ জন মারা যান।

অন্যদিকে যাত্রী স্বল্পতার কারণে এ বছর বিমানের ২০টি হজ ফ্লাইট বাতিল করা হয়। এতে বিমানের ৮ হাজার যাত্রীর ক্যাপাসিটি লোকসান হয়।

শনিবার (১৫ সেপ্টেম্বর) সৌদি আরবের স্থানীয় সময় দুপুর ১২টায় হজ ব্যবস্থাপনা দলের দলনেতা ও অতিরিক্ত সচিব মো. হাফিজ উদ্দিন মদিনার হজ ব্যবস্থাপনা কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করেন। এসময় তিনি হাজিদের সঙ্গে সাবির্ক বিষয় নিয়ে কথা বলেন।  

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৮
ইএআর/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa