ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

কোরআন বিষয়ক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করবে মালয়েশিয়া

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৭
কোরআন বিষয়ক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করবে মালয়েশিয়া তেরেঙ্গানু রাজ্যের শিক্ষা-প্রশিক্ষণ ও প্রযুক্তি বিষয়ক পরিষদের প্রধান লাতিফা আওয়াঙ কোরআন বিষয়ক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কথা বলেন

মালয়েশিয়ার পূর্বাঞ্চলের উপকূলীয় রাজ্যে তেরেঙ্গানু। মসজিদে আবেদিন তেলসমৃদ্ধ রাজ্যের বিখ্যাত একটি মসজিদ। গত নভেম্বর মাসে তেরেঙ্গানু সরকার যুক্তিসঙ্গত কোনো কারণ ছাড়া জুমার নামাজ না পড়লে সর্বোচ্চ দুই বছরের জেল অথবা তিন হাজার মালয়েশিয়ান মুদ্রা জরিমানার বিধান রেখে নতুন অাইন সংশোধন করে। 

এ রাজ্যে রমজান মাসের পবিত্রতা রক্ষা না করলে এবং কোনো মহিলাকে উত্যক্ত করলেও শাস্তির বিধান রয়েছে বহু আগে থেকেই।  

সেই তেরেঙ্গানু (Terengganu) রাজ্য সরকার ইসলাম ও কোরআন বিষয়ে উচ্চ শিক্ষা এবং গবেষণা আরও সমৃদ্ধ করার লক্ষে একটি নতুন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কথা বিবেচনা করছে।

নতুন এ বিশ্ববিদ্যালয়টি হবে কোরআন ও ইসলাম বিষয়ক বিশ্ববিদ্যালয়।

তেরেঙ্গানু রাজ্যের শিক্ষা-প্রশিক্ষণ ও প্রযুক্তি বিষয়ক পরিষদের প্রধান লাতিফা আওয়াঙ রোববার (৫ ফেব্রুয়ারি) এ ঘোষণা দেন।

তিনি বলেন, তেরেঙ্গানু সরকারের উর্ধ্বতন কর্মকর্তা এবং ফেডারেল সরকারের কর্মকর্তাদের মাঝে কোরআনভিত্তিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিষয়ে প্রাথমিক পর্যায়ের আলোচনা চলছে। আশা করছি, খুব শিগগিরই একটি সিদ্ধান্ত বেরিয়ে আসবে।

লাতিফা আওয়াঙ আরও বলেন, আমরা আশাবাদী যে- তেরেঙ্গানু প্রদেশ অদূর ভবিষ্যতে একটি জ্ঞানচর্চার শহরে পরিণত হবে এবং এখানকার শিক্ষার্থীরা কোরআন ও ইসলামি জ্ঞানে বিশেষ পারদর্শী হবে।  

প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য নাম হলো- ইমতিয়াজ। ইমতিয়াজ আরবি শব্দ। অর্থ- পার্থক্য।  

তেরেঙ্গানু প্রদেশে কোরআনভিত্তিক আলাদা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ধারণা সর্বপ্রথম মালয়েশিয়ার বর্তমান উচ্চতর শিক্ষা বিষয়ক মন্ত্রী ইদ্রিস জুসু উত্থাপন করেন।  

-দ্য মালয় মেইল অনলাইন অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৭, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad