ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ইরানের কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি ১৯ বছরের হাফেজ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৭
ইরানের কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি ১৯ বছরের হাফেজ ইরানের কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশের প্রতিনিধি ১৯ বছরের হাফেজ মুজাহিদুল ইসলাম

‘এক গ্রন্থ, এক উম্মাহ’ শিরোনামে ইরানের আওকাফ ও জনকল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে আগামী এপ্রিল মাসে ৩৪তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। 

আন্তর্জাতিক এই কোরআন প্রতিযোগিতায় বিশ্বের প্রায় ৭০টি দেশের প্রতিনিধি অংশ নেবেন। প্রতিযোগিতায় ৩০ পারা হেফজুল কোরআন, কেরাত ও অন্ধদের নিয়ে আলাদা ৩টি গ্রুপ থাকবে।

 

আন্তর্জাতিক এই কোরআন প্রতিযোগিতার ৩০ পারা হেফজ গ্রুপে বাংলাদেশি প্রতিনিধি নির্বাচন সম্পন্ন হয়েছে। সোমবার (০৬ ফেব্রুয়ারি) ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে এ বাছাই অনুষ্ঠিত হয়। বাছাই অনুষ্ঠানে ইসলামিক ফাউণ্ডেশন এবং ঢাকাস্থ ইরানী কালচারাল সেন্টারের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

আগামী ১৯ এপ্রিল শুরু হয়ে ২৬ এপ্রিল পর্যন্ত চলবে এই প্রতিযোগিতা।

প্রতিযোগিতায় হেফজ বিভাগে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন ১৯ বছর বয়সী হাফেজ মুজাহিদুল ইসলাম।
হাফেজ মুজাহিদুল ইসলামকে সতীর্থদের ফুলেল শুভেচ্ছা
বাছাই পর্বে বরিশালের সন্তান হাফেজ মুজাহিদ ৪০ জন প্রতিযোগীকে পেছনে ফেলে ইরান যাওয়ার টিকেট লাভ করেন। তার বাবার নাম মো. শফিকুল ইসলাম।

মঙ্গলবার (০৭ ফেব্রুয়ারি) কেরাত ও অন্ধ বিভাগের বাছাই প্রক্রিয়া সম্পন্ন হবে। ২০১৬ সালে ইরান প্রথমবারের মতো অন্ধদের নিয়ে আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতার আয়োজন করে। গতবার অন্ধদের বিভাগে ১৬টি দেশের প্রতিনিধি অংশ নেয়।  

হাফেজ মুজাহিদুল ইসলাম হাফেজ কারী নাজমুল হাসান পরিচালিত যাত্রাবাড়ি তাহফিজুল কোরআন ওয়াস সুন্নাহ মাদরাসার ছাত্র। ইতোপূর্বে এ মাদরাসার বেশ কয়েকজন ছাত্র ও শিক্ষক বিভিন্ন দেশের আন্তর্জাতিক প্রতিযোগিতায় বিজয়ী হয়ে দেশের সুনাম অর্জনে অবদান রেখেছেন।

১৯৮১ সাল থেকে ইরানে প্রতিবছর এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। গোটা বিশ্বে পবিত্র কোরআনের সমৃদ্ধ বাণীকে ছড়িয়ে দেওয়া এবং কোরআনের চর্চা বাড়ানোই এ প্রতিযোগিতার প্রধান উদ্দেশ্য।

বিজয়ী প্রতিযোগীদের সবাইকে নগদ অর্থসহ নানা পুরস্কার দেওয়া হয়।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।