ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ইসলাম

সোয়া ১১টার পর আখেরি মোনাজাত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৭
সোয়া ১১টার পর আখেরি মোনাজাত

ঢাকা: এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে রোববার (১৫ জানুয়ারি)। এদিন বেলা সোয়া ১১টার পর যেকোনো সময় অাখেরি মোনাজাত শুরু হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মুসলিম উম্মাহর শান্তি কামনা করে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করবেন মাওলানা সাদ কান্ধলভী।

এর আগে শুক্রবার (১৩ জানুয়ারি) রাতে বিশ্ব ইজতেমার মুরুব্বিরা বসে আখেরি মোনাজাত ও বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নেন।

মুরুব্বিদের পরামর্শে সিদ্ধান্ত হয়, শনিবার (১৪ জানুয়ারি) দু’টি বয়ানসহ কাল হেদায়েতি বয়ান ও আখেরি মোনাজাত পরিচালনা করবেন মাওলানা সাদ।

সিদ্ধান্ত মতে, শনিবারের উলামা হজরতদের উদ্দেশ্যে বিশেষ বয়ানও মাওলানা সাদ কান্ধলভী করেছেন। আজ মাগরিবের পর আম বয়ানও তিনি করবেন।  

মাওলানা সাদ গত দুই বছর ধরে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত পরিচালনা করে আসছেন। এর আগে মোনাজাতের পূর্বে তিনি শুধু হেদায়তি বয়ান করতেন।  

মাওলানা সাদ তাবলিগ জামাতের প্রতিষ্ঠাতা মাওলানা ইলিয়াস (রহ.)-এর নাতি। বর্তমানে তিনি তাবলিগ জামাতের বিশ্ব মারকাজ দিল্লির নিজামুদ্দিনে মুরব্বি হিসেবে পালন করছেন।  

এদিকে গাজীপুরের পুলিশ সুপার (এসপি) হারুন-অর-রশিদ গণমাধ্যমকে জানিয়েছেন বেলা ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে ইজতেমার আখেরি মোনাজাত শুরু হবে।  

তাবলিগ জামাতের মুরুব্বিদের বরাত দিয়ে সাংবাদিকদের এ তথ্য জানান পুলিশ সুপার।

আখেরি মোনাজাত উপলক্ষে টঙ্গী ও গাজীপুরের বেশকিছু সড়কের যান চলাচল নিয়ন্ত্রণের কথাও জানান পুলিশ সুপার।

ইজতেমার আখেরি মোনাজাতের দিন গাজীপুর চান্দনা চৌরাস্তা হতে হাজার হাজার মুসল্লি পায়ে হেঁটে ইজতেমা ময়দানে যাতায়াত করবে বিধায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চান্দনা চৌরাস্তা হতে টঙ্গী ব্রিজ পর্যন্ত সকাল ৬টা থেকে যানবাহন চলাচল বন্ধ থাকবে।  

এছাড়াও কালীগঞ্জ-টঙ্গী মহাসড়কের মাজুখান ব্রিজ হতে স্টেশনরোড ওভার ব্রিজ পর্যন্ত এবং কামারপাড়া ব্রিজ হতে মুন্নু টেক্সটাইল মিল গেট পর্যন্ত সড়ক বন্ধ থাকবে।

বিশ্ব ইজতেমার প্রথম পর্বে ১৭ টি জেলার তাবলিগি সাথীরা অংশ নিয়েছেন। ইজতেমার ময়দান কানায় কানায় পূর্ণ হয়ে গেছে। প্রচণ্ড শীত ও বার্ধক্যজনিত কারণে এ পর্যন্ত ইজতেমায় ৮ জন মুসল্লির মৃত্যু হয়েছে।

বাংলাদেশ সময়: ০৮৫০ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।