ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

লাখো মুসল্লির কাতারে ইজতেমায় জুমা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১২ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৭
লাখো মুসল্লির কাতারে ইজতেমায় জুমা লাখো মুসল্লির কাতারে ইজতেমায় জুমা

গাজীপুর: বিশ্ব ইজতেমার প্রথম পর্বে টঙ্গীর তুরাগ পাড়ে শুক্রবার (১৩ জানুয়ারি) জুমার নামাজ আদায় করে লাখো মুসল্লি। স্রষ্টার সন্তুষ্টি কামনায় আমিন আমিন ধ্বনি ওঠে ধর্মপ্রাণ মুসলমানদের জনসমুদ্র থেকে।

জুমার নামাজে ইমামতি করেন ঢাকার কাকরাইল মসজিদের খতিব মওলানা মো. ফারুক হোসেন। এদিন দুপুর পৌনে ২টার দিকে নামাজের জামাত শুরু হয়।

রাজধানী ঢাকা এবং এর আশেপাশের এলাকা থেকে জিকির কণ্ঠে শিশু, যুবক, বৃদ্ধরা দলে দলে আসেন তুরাগ পাড়ে। মূল ময়দানে স্থান সংকুলান না হওয়ায় মুসল্লিরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, ফুটওভার ব্রিজ ও অলিগলিতে পাটি, চটের বস্তা, খবরের কাগজ, চাদর ও পলিথিন বিছিয়ে নামাজ আদায় করেন।

ভোরবেলা (বাদ ফজর) ভারতের মওলানা ওবায়দুল্লাহ্ খোরশেদ আম বয়ান পেশ করেন। এর মধ্য দিয়ে শুরু হয় ৫২তম বিশ্ব ইজতেমার প্রথম ধাপ।

গত বুধবার (১১ জানুয়ারি) দেশের ১৭টি জেলা থেকে ইজতেমা ময়দানে জেলাওয়ারি খিত্তায় অবস্থান করতে শুরু করেন মুসল্লির‍া। অন্যদিকে মূল মঞ্চের পূর্ব পাশে টিন এবং শামিয়ানা দিয়ে তৈরি তাশকিল কামরায় অবস্থান করছেন অর্ধশতাধিক দেশ থেকে আসা মেহমানর‍া। তিন দিনে তাবলিগ জামাতের শীর্ষস্থানীয় মুরব্বিরা আখলাক, ঈমান ও আমলের উপর বয়ান করবেন। রোববার (১৫ জানুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম ধাপ।

বিশ্ব ইজতেমার মুরব্বি গিয়াস উদ্দিন জানান, প্রথম ধাপে ইজতেমায় অংশ নিয়েছে ১৭টি জেলার মুসল্লিরা। এগুলো হলো ঢাকা, টাঙ্গাইল, ময়মনসিংহ, মৌলভীবাজার, ব্রাহ্মণবাড়ীয়া, মানিকগঞ্জ, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, রংপুর, গাজীপুর, রাঙ্গামাটি, খাগড়াছড়ি, বান্দরবান, গোপলগঞ্জ, শরীয়তপুর, সাতক্ষীরা ও যশোর। দ্বিতীয় ধাপে অংশ নেবে ৩৩ জেলার মুসল্লি।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৭
আরএস/ ইইউডি/জিপি/এটি

**
দলে দলে ইজতেমা মাঠে মুসল্লিরা
** আম বয়ানে শুরু বিশ্ব ইজতেমার প্রথম ধাপ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad