ঢাকা, বুধবার, ২৪ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

ইসলাম

কাতারের দৃষ্টি প্রতিবন্ধীদেরকে দেওয়া হলো ডিজিটাল ব্রেইল কোরআন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৯ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৭
কাতারের দৃষ্টি প্রতিবন্ধীদেরকে দেওয়া হলো ডিজিটাল ব্রেইল কোরআন ব্রেইল পদ্ধতির এ সব ডিজিটাল কোরআন ‘মুসহাফে বাসিরাত’ নামে প্রসিদ্ধ

কাতার দাতব্য ফাউন্ডেশন (A Qatar Charity-QC) সেদেশের দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে ব্রেইল বর্ণমালার ডিজিটাল কোরআন বিতরণ করেছে। 

প্রাথমিক পর্যায়ে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য বিশেষায়িত শিক্ষা প্রতিষ্ঠান নুর ইন্সটিটিউটের শিক্ষার্থীদের মাঝে ব্রেইল পদ্ধতির কোরআন বিতরণ করা হয়। 

বিতরণকৃত ব্রেইল পদ্ধতির কোরআনের কপিগুলো ইলেকট্রনিক।  

নুর ইন্সটিটিউটের র পরিচালক ড. নুরা আবদুল্লাহ আল কুবাইসি (Dr Noura Abdullah Al Kubaisi) ডিজিটাল ব্রেইল কোরআন বিতরণ প্রসঙ্গে বলেন, এ সব ইলেকট্রনিক কোরআন পাওয়ার ফলে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে ইতিবাচক প্রভাব সৃষ্টি হয়েছে।

পড়ালেখার প্রতি তাদের নতুন আগ্রহ সৃষ্টি হয়েছে।  

তিনি বলেন, ব্রেইল পদ্ধতির কোরআন বিতরণের কাজ সবে শুরু হলো। নুর ইন্সটিটিউট কাতার দাতব্য ফাউন্ডেশনের সঙ্গে মিলে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য আরও কোরআন প্রকাশ করে বিতরণের কাজ চালু রাখবো। এ ক্ষেত্রে সবার সহযোগিতা কামনা করি।  

ব্রেইল পদ্ধতির এ সব ডিজিটাল কোরআন ‘মুসহাফে বাসিরাত’ নামে প্রসিদ্ধ। এই কোরআন শরিফের সঙ্গে থাকবে অত্যাধুনিক সাউণ্ড সিস্টেম ও একটি ইলেক্ট্রনিক কলম। বিশেষভাবে প্রস্তুতকৃত এই ইলেকট্রনিক কলম দিয়ে নির্দিষ্ট ব্রেইল কোড চাপলে- সূরার তালিকা, সূরার অর্থ ও তেলাওয়াত শোনা যাবে। এভাবে দৃষ্টি প্রতিবন্ধীরা কোরআন শুনে শুনে সহজে তেলাওয়াত শিখতে পারবেন।  

উল্লেখ্য যে, এই প্রকল্পের আগে কাতার দাতব্য ফাউন্ডেশনের পক্ষ থেকে ইন্দোনেশিয়ার দৃষ্টি প্রতিবন্ধীদের মাঝে সহস্রাধিক পবিত্র কোরআনের ডিজিটাল পাণ্ডুলিপি বিতরণ করা হয়।
 
-কাতার ট্রিবিউন অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন [email protected]

বাংলাদেশ সময়: ১৬১৯ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa