ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ইসলাম

অস্ট্রেলিয়ায় রোজা শুরু মঙ্গলবার

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৯ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
অস্ট্রেলিয়ায় রোজা শুরু মঙ্গলবার

অস্ট্রেলিয়ায় আগামী মঙ্গলবার (১২ মার্চ) থেকে রোজা শুরু হবে। দেশটির ফতোয়া কাউন্সিল এ ঘোষণা দিয়েছে।

অস্ট্রেলিয়ার জাতীয় ইমাম কাউন্সিল সামাজিক যোগাযোগমাধ্যমে এক পোস্টে বলেছে, অস্ট্রেলিয়ার ফতোয়া কাউন্সিল এবং অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি ড. ইব্রাহিম আবু মোহাম্মদ ইমামদের সঙ্গে বিস্তারিত পরামর্শের পর এ তারিখ ধার্য করা হয়।

সিডনিতে রোববার (১০ মার্চ) সন্ধ্যা ৭টা ১৯ মিনিটে সূর্য অস্ত যাবে। শাবানের চাঁদ একই রাতে ৭টা ২৩ মিনিটে অস্ত যাবে। যা রমজান মাসের নতুন চাঁদ দেখার জন্য যথেষ্ট নয়।

সোমবার (১১মার্চ) সিডনিতে, সূর্য সন্ধ্যা ৭টা ১৮ মিনিটে অস্ত যাবে। চাঁদ একই দিনে সূর্যাস্তের পর ৩৬ মিনিটের জন্য সন্ধ্যা ৭টা ৫৪ মিনিট পর্যন্ত দেখা যাবে।

তাই এ বছর অর্থাৎ ১৪৪৫ হিজরির পবিত্র রমজান মাস শুরু হবে মঙ্গলবার (১২ মার্চ) থেকে শুরু হবে। রমজানের প্রথম রাত এবং তারাবির নামাজ হবে সোমবার (১১ মার্চ) সূর্যাস্তের পর।

পোস্ট অনুসারে, অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি এবং দেশটির ফতোয়া কাউন্সিল যে পদ্ধতির মাধ্যমে রমজান শুরু করার সিদ্ধান্ত নিয়েছে তা সূর্যাস্তের আগে চাঁদের গণনাকৃত জন্ম, সূর্যাস্তের পর চাঁদের সময়কাল এবং দেখার সম্ভাবনার ওপর ভিত্তি করে।  

সূত্র: খালিজ টাইমস

বাংলাদেশ সময়: ১৮৫৯ ঘণ্টা, মার্চ ১০, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।