ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

ইসলাম

বিশ্ব ইজতেমায় চলছে হেদায়েতের বয়ান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৪
বিশ্ব ইজতেমায় চলছে হেদায়েতের বয়ান

গাজীপুর: গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে আখেরি মোনাজাতের মাধ্যমে আজ রোববার (১১ ফেব্রুয়ারি) শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা। বিশ্ব ইজতেমায় এখন চলছে হেদায়েতের বয়ান।

নিজামুদ্দিনের অনুসারী ভারতের মাওলানা ইউসুফ বিন সাদ হেদায়েতের বয়ান করছেন। হেদায়েতের বয়ান বাংলায় তরজমা করছেন মাওলানা মনির বিন ইউসুফ।

হেদায়েতের বয়ানের পর শুরু হবে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত। আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫৭তম বিশ্ব ইজতেমা।

বাদ ফজর বয়ান করেন ভারতের মাওলানা মুফতি মাকসুদ। পরে তার বয়ান বাংলায় তরজমা করেন মাওলানা আব্দুল্লাহ। এর পরেই হেদায়েতের বয়ান শুরু হয়। বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বে আখেরি মোনাজাত পরিচালনা করবেন নিজামুদ্দিনের অনুসারী মাওলানা ইউসুফ বিন সাদ।

গত ১ ফেব্রুয়ারি আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। পরে ৪ ফেব্রুয়ারি আখেরি মোনাজাতে শেষ হয় প্রথম পর্বের আনুষ্ঠানিকতা। এরপর গত ৮ ফেব্রুয়ারি শুরু হয় দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা।

আখেরি মোনাজাতে অংশ নিতে রোববার ভোর থেকে দলে দলে বিশ্ব ইজতেমার ময়দানে আসতে শুরু করেন মুসল্লিরা। তবে প্রথম পর্বে যেমন লোকসমাগম হয়েছিল, দ্বিতীয় পর্বে সেই তুলনায় মুসল্লিদের সংখ্যা কিছুটা কম দেখা গেছে।

আখেরি মোনাজাতে অংশ নিতে রাজধানীর বিমানবন্দর, উত্তরা, আব্দুল্লাহপুর, কামারপাড়া ও টঙ্গী স্টেশন রোড দিয়ে হেঁটে মুসল্লিরা ময়দানে প্রবেশ করেছেন। মুসল্লিদের হাঁটা-চলার সুবিধার্থে আব্দুল্লাহপুর, টঙ্গী হয়ে গাজীপুরের ভোগরা ও কামারপাড়া থেকে ভোগড়া বাইপাস পর্যন্ত যান চলাচল বন্ধ রয়েছে।

বাংলাদেশ সময়: ১০১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৪
আরএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।