ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

ইসলাম

মহানবীর রওজা শরিফ জিয়ারতে সৌদি আরবের নতুন নির্দেশনা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২৩
মহানবীর রওজা শরিফ জিয়ারতে সৌদি আরবের নতুন নির্দেশনা

মহানবী মুহাম্মদ (সা.)-এর সমাধি পবিত্র রওজা শরিফ জিয়ারতে নতুন নির্দেশনা জারি করেছে সৌদি আরব। রওজা শরিফ ৩৬৫ দিনে একবার জিয়ারত করা যাবে বলে জানিয়েছে দেশটি।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে এ নির্দেশনা জারি করা হয়।  

এতে বলা হয়, এখন থেকে মুসল্লিদের বছরে একবার জিয়ারতের অনুমতি দেওয়া হবে। ৩৬৫ দিনে একবার পবিত্র রওজা শরিফ পরিদর্শনের জন্য নিবন্ধন করা যাবে।

 

The Ministry of Hajj and Umrah announced the ability to visit Holy Rawdah once a year, provided that a permit must be issued from the Nusuk or Tawakkalna application.#EKHNews_EN pic.twitter.com/fDBhppRqnJ

— AlEkhbariya News (@EKHNews_EN) December 24, 2023

এজন্য ‘নুসুক’ বা ‘তাওয়াক্কালনা’ অ্যাপের মাধ্যমে অনলাইন প্ল্যাটফর্মে বুকিং দেওয়া যাবে। তাছাড়া এর মাধ্যমে কভিড-১৯ সংক্রমণ মুক্ত থাকা এবং রোগীদের সংশ্রবে না থাকার বিষয়টি নিশ্চিত করা হবে।

বিশ্বের অসংখ্য মুসলিম প্রতিদিন ওমরাহ করতে মক্কার পবিত্র মসজিদুল হারামে যান। এরপর তারা পবিত্র মসজিদ-ই-নববীতে রওজা শরিফ জিয়ারত করতে মদিনায় যান।

উল্লেখ্য, আগামী বছরের ১৪ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সেই হিসাবে ১ মার্চ (২০ শাওয়াল) হজের ভিসা ইস্যু শুরু হয়ে ২৯ এপ্রিল শেষ হবে। ৯ মে (১ জিলকদ) থেকে সৌদি আরবে হজযাত্রীদের গমন শুরু হবে।  

গত জুনে করোনা পরবর্তীকালের সর্ববৃহৎ হজ অনুষ্ঠিত হয়। এতে ১৮ লাখ ৪৫ হাজার ৪৫ জন অংশ নেন; যার মধ্যে ১৬ লাখ ৬০ হাজার ৯১৫ জন বিদেশি হজযাত্রী এবং এক লাখ ৮৪ হাজার ১৩০ জন সৌদি আরবের হজযাত্রী ছিলেন।  

সূত্র: গালফ নিউজ

বাংলাদেশ সময়: ১০৫২ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২৩
এসএএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।