ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ইসলাম

৩১ ডিসেম্বরের মধ্যে হজ নিবন্ধনের পরামর্শ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
৩১ ডিসেম্বরের মধ্যে হজ নিবন্ধনের পরামর্শ

আগামী বছর হজ পালনের জন্য চলতি বছর নিবন্ধনের সময় রয়েছে আর মাত্র ১০ দিন। বাংলাদেশের জন্য নির্ধারিত কোটা পূরণ হতে বাকি আরও ১ লাখ ১১ হাজার।

এ অবস্থায় বিড়ম্বনা এড়াতে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নিবন্ধন কার্যক্রম শেষ করতে পরামর্শ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

হজ অনুবিভাগ এ তথ্য নিশ্চিত করেছে। সেখান থেকে বলা হয়েছে, যারা পবিত্র হজ পালন করতে চান অনিশ্চয়তা ও বিড়ম্বনা এড়াতে তারিখ উল্লেখ করে মন্ত্রণালয় থেকে নিবন্ধন সম্পন্ন করতে পরামর্শ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আসিফ আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতেও এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে, হজ যাত্রীদের স্বার্থে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ২ লাখ ৫ হাজার টাকা জমা দিয়ে প্রাথমিক নিবন্ধন সম্পন্ন করতে বলা হয়েছে। এর আগে হজযাত্রীদের নিবন্ধনের সময় আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

গত ১৬ সেপ্টেম্বর থেকে এবারের হজ নিবন্ধন শুরু হয়। সৌদি সরকারের সিদ্ধান্ত অনুযায়ী ২০২৪ সালের হজ যাত্রীর চূড়ান্ত তালিকা আগামী ৭ জানুয়ারির মধ্যে সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয়ে পাঠাতে হবে।

জানা গেছে, বৃহস্পতিবার বিকেল পর্যন্ত সরকারি ও বেসরকারি পর্যায়ে নিবন্ধন করেছেন মাত্র ১৫ হাজার ৫৭৭ জন। চলতি বছর বাংলাদেশের জন্য কোটা রয়েছে ১ লাখ ১১ হাজার ৬২১ জন।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।