ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

রাসুল (সা.)-এর প্রিয় পোশাক কেমন ছিল

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২৩
রাসুল (সা.)-এর প্রিয় পোশাক কেমন ছিল

চাদর রাসুলুল্লাহ (সা.)-এর একটি প্রিয় পোশাক ছিল। তিনি বেশির ভাগ সময় লুঙ্গি ও চাদর পরিধান করতেন, যা খুব শক্ত ও মোটা হতো।

তবে তিনি এমন চাদর পরিধান করতেন না, যাতে দুর্গন্ধ তৈরি হয়। তিনি ময়লা ও দুর্গন্ধযুক্ত পোশাক অপছন্দ করতেন।

তাঁর অন্যান্য পোশাকের মতো চাদরেও বৈচিত্র্য ছিল। নিম্নে মহানবী (সা.)-এর চাদর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো :

১. পাড়যুক্ত চাদর পরিধান : একাধিক বিশুদ্ধ বর্ণনা থেকে জানা যায়, নবীজি (সা.) পাড়যুক্ত চাদর পরিধান করতেন এবং তা পছন্দ করতেন।

২. চাদরের পরিমাপ : মহানবী (সা.)-এর চাদর চার হাত লম্বা ও আড়াই হাত প্রশস্ত ছিল। এক বর্ণনা অনুসারে তা ছয় হাত লম্বা ও সাড়ে তিন হাত প্রশস্ত ছিল। তবে আল্লামা ওয়াকেদি (রহ.) বলেছেন, রাসুলুল্লাহ (সা.)-এর চাদর তিন হাত লম্বা ও সর্বনিম্ন দেড় হাত চওড়া হতো।

৩. চাদরের রং : রাসুলুল্লাহ (সা.) লাল রঙের হুল্লা পোশাক ব্যবহার করতেন। চাদর ও লুঙ্গি এ দুটির সমন্বয়ে হতো হুল্লা পোশাক। এটা মূলত ইয়েমেনের দুটি চাদর ছিল। তাতে ইয়েমেনের আর সব চাদরের মতো লাল ও কালো সুতার বুননি থাকত। কালোর মধ্যে কিছু লাল সুতার রেখা থাকত। ইসলামে শুধু লাল পোশাক পরিধান করা নিষিদ্ধ। এ ছাড়া নবীজি (সা.)-এর দুটি সবুজ চাদরও ছিল। তবে এখানে সবুজ দ্বারা সবুজ রেখাবিশিষ্ট হওয়া উদ্দেশ্য।
হাদিসে এসেছে, নবীজি (সা.) জামা ও হিবরা চাদর পছন্দ করতেন। হিবরা চাদরের চারপাশে লাল পাড় থাকে। নবীজি (সা.) কালো চাদরও পরিধান করেছেন। আয়েশা (রা.) বলেন, রাসুলুল্লাহ (সা.) একদিন সকাল সকাল বের হলেন। তখন তাঁর গায়ে কালো পশমের একটি চাদর ছিল।

৪. যেমন চাদর পরিধান করতেন : রাসুলুল্লাহ (সা.) সাধারণত সুতি পোশাক পছন্দ করতেন। তবে কখনো কখনো পশম ও রেশমের পোশাকও পরিধান করেছেন। বিশুদ্ধ সনদে বর্ণিত আয়েশা (রা.) একটি পুরনো কম্বল ও মোটা সুতার চাদর বের করেন এবং বলেন, নবী (সা.) এই দুটি কাপড় পরিহিত অবস্থায় ইন্তেকাল করেন।

৫. যে এলাকার চাদর পছন্দ করতেন : রাসুলুল্লাহ (সা.) কেমন পোশাক পছন্দ করতেন প্রশ্ন করলে আনাস (রা.) বলেন, হিবরা। হিবরা হলো এক ধরনের ইয়েমেনি চাদর। তিনি এটা পছন্দ করতেন, কেননা এর বেশির ভাগ সুতা ইয়েমেনে তৈরি হতো। এলাকাটি নিকটবর্তীও ছিল। কখনো কখনো তিনি সিরিয়া ও মিসরের তৈরি কাপড়ও পরতেন। যেমন কিবতি চাদর। সেগুলো সিল্কের ছিল। কিবতিরা সিল্ক তৈরি করত।

৬. যেভাবে চাদর পরতেন : আল্লামা ইবনে ইউসুফ শামি (রহ.) উল্লেখ করেছেন, হাদিস শরিফে বর্ণিত হয়েছে, রাসুলুল্লাহ (সা.) ইস্তিসকা বা বৃষ্টি প্রার্থনার নামাজে নিজের শরীরের চাদর ঘুরিয়ে নেন। এতে প্রমাণিত হয়, তিনি চাদর পরতেন মাথার ওপর দিয়ে। আর তিনি মাথা ও দুই কাঁধের ওপর চাদর ফেলে রাখতেন, তা জড়িয়ে নিতেন না।

৭. চাদরের মূল্য যেমন হতো : রাসুলুল্লাহ (সা.) সাধারণত কম দামের লুঙ্গি ও চাদর পরিধান করতেন। যেগুলোর মূল্য পাঁচ থেকে সাত দিরহামের বেশি ছিল না। আবার কখনো কখনো খুবই মূল্যবান চাদর পরিধান করেছেন। যেগুলোর মূল্য তিন হাজার দিরহামের বেশি ছিল। মূল্যবান চাদর ও পোশাকগুলো হাদিয়ার ছিল এবং তিনি তা বিশেষ বিশেষ সময়ে পরিধান করতেন।

সূত্র: জাদুল মাআদ, খাসায়েলে মুস্তফা 
লেখক: মুফতি আতাউর রহমান

বাংলাদেশ সময়: ১১৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।