ঢাকা, সোমবার, ২ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

চাঁদ দেখা যায়নি, রবিউস সানি মাস শুরু মঙ্গলবার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
চাঁদ দেখা যায়নি, রবিউস সানি মাস শুরু মঙ্গলবার

ঢাকা: বাংলাদেশের আকাশে রোববার (১৫ অক্টোবর) কোথাও ১৪৪৫ হিজরি সনের পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী সোমবার (১৬ অক্টোবর) রবিউল আউয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে এবং আগামী মঙ্গলবার (১৭ অক্টোবর) থেকে রবিউস সানি মাস গণনা শুরু হবে।

সন্ধ্যায় বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

সভায় চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়সমূহ, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে পাওয়া তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায় যে, আজ ২৯ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরি, ৩০ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ, ১৫ অক্টোবর ২০২৩ খ্রিস্টাব্দ রোববার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া যায়নি। এমতাবস্থায় আগামী ৩১ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ, ১৬ অক্টোবর ২০২৩ সোমবার পবিত্র রবিউল আউয়াল মাস ৩০ দিন পূর্ণ হবে। আগামী ১ কার্তিক ১৪৩০ বঙ্গাব্দ, ১৭ অক্টোবর ২০২৩ মঙ্গলবার থেকে ১৪৪৫ হিজরি সালের পবিত্র রবিউস সানি মাস গণনা শুরু হবে।  

এর পরিপ্রেক্ষিতে আগামী ১১ রবিউস সানি ১৪৪৫ হিজরি, ১১ কার্তিক ১৪৩০ বঙ্গাব্দ, ২৭ অক্টোবর ২০২৩  শুক্রবার পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম পালিত হবে।

সভায় ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দার, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মহা. বশিরুল আলম, মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম-সচিব মো. সাইফুল ইসলাম ভূঁইয়া, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. নজরুল ইসলাম, সিনিয়র উপ-প্রধান তথ্য কর্মকর্তা মো. আবদুল জলিল, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুহাম্মদ শহিদুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০০৫৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২৩
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad