ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ইসলাম

গোর-এ শহীদ ময়দানে সবচেয়ে বড় ঈদজামাত, প্রথমবারের মতো থাকছে ২ স্পেশাল ট্রেন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৭ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
গোর-এ শহীদ ময়দানে সবচেয়ে বড় ঈদজামাত, প্রথমবারের মতো থাকছে ২ স্পেশাল ট্রেন

দিনাজপুর: বিগত কয়েক বছর ধরে এশিয়া মহাদেশের সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে দিনাজপুরের গোর-এ শহীদ ময়দানে। যে জামাতে অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন মুসল্লিররা।

তাদের কথা মাথায় রেখে এবার প্রথমবারের মতো দুটি স্পেশাল ট্রেনের ব্যবস্থা করা হয়েছে।

শনিবার (১৭ জুন) দুপুরে দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে (কাঞ্চন) অনুষ্ঠিত প্রস্তুতিমূলক সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম।  

প্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেন, পবিত্র ঈদুল ফিতরে এ মাঠে একসঙ্গে ছয় লাখেরও বেশি মানুষ নামাজ আদায় করেছেন। পবিত্র ঈদুল আজহার নামাজ আদায়ের লক্ষ্যে আসতে আগ্রহী মুসল্লিদের জন্য দুটি স্পেশাল ট্রেন থাকছে। যা এবারই প্রথম। একটি ট্রেন পঞ্চগড় থেকে ঠাকুরগাঁও দিয়ে দিনাজপুর ও অপরদিকে পার্বতীপুর থেকে চিরিরবন্দর হয়ে দিনাজপুরে আসবে।

তিনি আরও বলেন, দিনাজপুর ছাড়াও দেশের বিভিন্ন অঞ্চল থেকে মসুল্লিরা যেন নামাজে অংশ নিতে আসতে পারেন-সেজন্য প্রচার প্রচারণা ও নিরাপত্তার বিষয়ে বরাবরের মতো জোর দেওয়া হয়েছে। নামাজে ইমামতি করবেন জেনারেল হাসপাতাল জামে মসজিদের খতিব মাওলানা শামশুল হক কাশেমী।

জেলা প্রশাসক শাকিল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে  অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোমিনুল করিম, জেলা পরিষদের প্রধান নির্বাহী জয়নুল আবেদীন, পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক গোলাম নবী দুলালসহ বিভিন্ন দপ্তর ও বাহিনীর কর্মকর্তারা বক্তব্য দেন।

২০১৫ সালে ২২ একর জমিতে এশিয়া উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মিনার নির্মাণের কাজ শুরু হয়। মিনাটিতে ৫২টি গম্বুজ রয়েছে। ২০১৭ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ছয়টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছিল। পরে ২০২০ ও ২০২১ সালে ভয়াবহ করোনা ভাইরাসের কারণে এ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি। ২০২২ সাল থেকে পুনরায়  ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে। গত ঈদুল ফিতরের নামাজে একসঙ্গে ছয় লক্ষাধিক মুসল্লি নামাজ আদায় করেছেন।

বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।