ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

ইসলাম

হজযাত্রীদের প্লেন ভাড়া কমানোর অনুরোধ ধর্ম মন্ত্রণালয়ের

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
হজযাত্রীদের প্লেন ভাড়া কমানোর অনুরোধ ধর্ম মন্ত্রণালয়ের ফাইল ফটো

ঢাকা: চলতি মৌসুমে হজযাত্রীদের প্লেন ভাড়া যৌক্তিক পর্যায়ে কমানোর জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে অনুরোধ করে চিঠি দিয়েছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৬ মার্চ) ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিবকে এক চিঠিতে এ অনুরোধ করা হয়েছে।

 

এতে বলা হয়, ২০২৩ সালের হজের হজযাত্রীদের প্লেন ভাড়া ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা নির্ধারণ করে হজ প্যাকেজ ঘোষণার পর থেকেই বিষয়টি নিয়ে হজযাত্রী, হজ এজেন্সি ও পত্র-পত্রিকাসহ বিভিন্ন মহল থকে প্রতিনিয়তই ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে বিরূপ প্রতিক্রিয়া আসছে।  

চিঠিতে আরও বলা হয়, প্লেন ভাড়া অতিরিক্ত হওয়ায় এ বছর হজযাত্রী নিবন্ধন সম্পন্ন করা যাচ্ছে না। এ বিষয়ে উচ্চ আদালতে একটি রিট পিটিশন দায়ের করা হয়েছে। উক্ত রিট পিটিশনের ওপর ১৪ ও ১৫ মার্চ শুনানি অনুষ্ঠিত হয়েছে। উচ্চ আদালত থেকেও প্লেন ভাড়া কমানোর বিষয়ে মত প্রকাশ করা হয়েছে। গত ১৫ মার্চ ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অনুষ্ঠিত সভায় বিমানের ব্যবস্থাপনা পরিচালকের উপস্থিতিতে প্লেন ভাড়া কমানোর সুপারিশ করা হয়েছে।

চিঠিতে বাংলাদেশের হজযাত্রীদের সুষ্ঠুভাবে হজ পালনের স্বার্থে প্লেন ভাড়া যৌক্তিক পর্যায়ে কমানোর জন্য অনুরোধ করা হয়।

এদিকে একইদিন ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, সরকারি ব্যবস্থাপনা ও বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী নিবন্ধনের সময়সীমা আগামী ২১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছে।

হজযাত্রীদের বিশেষ অনুরোধে শেষবারের মতো এ সময় বাড়ানো হলো বলে তাতে উল্লেখ করা হয়।

এতে বলা হয়, নিবন্ধনের জন্য সরকারি-বেসরকারি উভয় ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধনের ক্রমিক উন্মুক্ত রয়েছে। যারা এখনও পাসপোর্ট পাননি তাদের জন্য এটি একটি অনন্য সুযোগ। কোটা পূর্ণ হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধন সার্ভার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে।

আগামী ২১ মার্চ হজ কার্যক্রম পরিচালনাকারী সব ব্যাংককে অফিস সময়ের পরেও প্রস্তুতকৃত ভাউচারসমূহের অর্থ পরিশোধ না হওয়া পর্যন্ত ব্যাংকের শাখাসমূহ খোলা রাখার জন্য অনুরোধ করা হয়েছে।

প্লেন ভাড়া বেড়ে যাওয়ায় চলতি মৌসুমে হজের খরচ বেড়েছে বলে জানান সংশ্লিষ্টরা।

বেসরকারি ব্যবস্থাপনায় হজের খরচ পড়বে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। গতবারের চেয়ে খরচ ১ লাখ ৪৯ হাজার ৮৭৪ টাকা বেড়েছে। গতবার যা ছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।  

সরকারি ব্যবস্থাপনায় হজের খরচ ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্য বছরগুলোতে সরকারি ব্যবস্থাপনায় দুটি প্যাকেজে হজযাত্রীরা অংশ নিতে পারতেন। সরকারি ব্যবস্থাপনায় এবার মাত্র একটি প্যাকেজ ঘোষণা করা হয়। গত বছরে সরকারি প্যাকেজ-১ এর তুলনায় খরচ বেড়েছে ৯৬ হাজার ৬৭৮। প্যাকেজ-২ এর তুলনায় ১ লাখ ৬১ হাজার ৮৬৮ টাকা বেড়েছে। গত বছর প্যাকেজ-১ এ ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২ এ ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা ছিল।

সরকারি খরচের মধ্যে প্লেন ভাড়া বাবদ হজযাত্রীদের ১ লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা খরচ হবে।  

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে। গত ৯ জানুয়ারি রাজকীয় সৌদি সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে চুক্তি অনুযায়ী চলতি মৌসুমে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে যেতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ১২ হাজার ১৯৮ জন হজ পালন করার সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
এমআইএইচ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।