ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

খেরসন থেকে সেনা প্রত্যাহার শেষ: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৭ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
খেরসন থেকে সেনা প্রত্যাহার শেষ: রাশিয়া সামরিক অভিযানের শুরুর দিকে খেরসন দখল করে নেয় রাশিয়া

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় খেরসন অঞ্চলের ডিনিপ্রো নদীর পশ্চিম তীর থেকে সেনা প্রত্যাহারের কাজ শেষ হয়েছে।

মন্ত্রণালয়ের দৈনিক ব্রিফিংয়ে বলা হয়, রাশিয়ার সব বাহিনী ও সরঞ্জাম ডিনিপ্রোর বাম বা পূর্ব তীরে স্থানান্তর করা হয়েছে।

এতে বলা হয়, শুক্রবার সকালের মধ্যে সেনা প্রত্যাহার সম্পন্ন হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, ডান (পশ্চিম) তীরে সামরিক সরঞ্জাম বা অস্ত্রের একটি ইউনিটও অবশিষ্ট নেই। সব রাশিয়ান সেনাসদস্যরা বাম তীরে প্রবেশ করেছে। প্রত্যাহারের সময় রাশিয়ার কোনো কর্মী বা সরঞ্জামের ক্ষতি হয়নি।

রাশিয়াপন্থী ব্লগাররা বৃহস্পতিবার গভীর রাতে রিপোর্ট করেছে যে, নদী পার হয়ে আসা রুশ বাহিনী ইউক্রেনীয় বাহিনীর ভারী গোলাবর্ষণের মুখে পড়েছে। মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনীয় বাহিনী মার্কিন সরবরাহকৃত রকেট সিস্টেম দিয়ে রাতে পাঁচবার ডিনিপ্রো নদী ক্রসিংয়ে হামলা চালিয়েছে।

রাশিয়া বুধবার প্রত্যাহারের আদেশ দিয়ে বলে, আঞ্চলিক রাজধানী খেরসনসহ তার অবস্থান বজায় রাখা এবং সৈন্য সরবরাহের প্রচেষ্টা ইউক্রেনীয় পাল্টা আক্রমণের মুখে ‘নিরর্থক’ ছিল।

বুধবার শীর্ষ মার্কিন জেনারেল বলেন, তিনি অনুমান করেন যে রাশিয়ার ২০ হাজার থেকে ৩০ হাজার সৈন্য নদী পার হতে পারে এবং এই প্রত্যাহারে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রীও বৃহস্পতিবার এক সাক্ষাৎকারে বলেন, তিনি আশা করছেন, এই সেনা প্রত্যাহারে কমপক্ষে এক সপ্তাহ সময় লাগতে পারে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা নদীর পূর্ব তীরে 'প্রতিরক্ষামূলক লাইন ও অবস্থান' গ্রহণ করেছে।  

প্রাথমিকভাবে রাশিয়ার সেনা প্রত্যাহারের পরিকল্পনা নিয়ে সন্দিহান কিয়েভ গত ৪৮ ঘণ্টায় কয়েক ডজন শহর ও বসতি পুনরুদ্ধার করেছে, যা রুশ সেনারা পরিত্যাগ করেছে।

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, নভেম্বর ১১, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।