ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

জি২০ সম্মেলনে অংশ নেবেন না পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
জি২০ সম্মেলনে অংশ নেবেন না পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে যোগ দিচ্ছেন না। তার বদলে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ সম্মেলনে রুশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) ইন্দোনেশিয়া সরকারে এক কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন। আল জাজিরার খবর।

প্রতিবেদনে বলা হয়, ইন্দোনেশিয়ায় মস্কোর দূতাবাস জানিয়েছে, প্রেসিডেন্ট পুতিনের কার্যসূচি নিয়ে এখনও কাজ চলছে। তিনি হয়ত সম্মেলনে যোগ দিতেও পারেন।

এদিকে ইন্দোনেশিয়ার সরকারি কর্মকর্তা জোডি মাহার্দি বলেছেন, রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ নিজ দেশের প্রতিনিধিত্ব করলেও পুতিন কোনো এক বৈঠকে যোগ দিতে পারেন। তবে সেটি সশরীরে নয়।

আগামী ১৫ ও ১৬ নভেম্বর অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে প্রেসিডেন্ট পুতিন নেবেন কিনা এ নিয়ে আলোচনা হচ্ছিল। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদাদো চলতি সপ্তাহের শুরুতে ফিন্যান্সিয়াল টাইমসকে বলেছিলেন, তিনি দৃঢ় ধারণা করছেন, রুশ প্রেসিডেন্ট এ সম্মেলনে অংশ নেবেন না।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিশ্চিত করেন পুতিন যদি সম্মেলনে আসেন, তিনি যোগ দেবেন না। এ ছাড়া পশ্চিমা দেশগুলোও রাশিয়াকে সম্মেলন থেকে প্রত্যাহারের আহ্বান জানায়।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।