ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভুটানে সর্বকালের সর্বোচ্চ রেমিট্যান্স জুলাইয়ে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
ভুটানে সর্বকালের সর্বোচ্চ রেমিট্যান্স জুলাইয়ে

গত বছরের জুলাইয়ের তুলনায় চলতি বছরের জুলাইয়ে ভুটানের রেমিট্যান্স বা প্রবাস আয়ের পরিমাণ ১৩০ শতাংশ বেড়েছে। এ বছরের জুলাই মাসে দেশটির প্রবাস আয়ের পরিমাণ ১৮.২৯ মিলিয়ন মার্কিন ডলার।

ভুটানের জাতীয় মুদ্রা কর্তৃপক্ষের সর্বশেষ মাসিক প্রতিবেদন থেকে জানা যায়, এতে রেমিট্যান্স বৃদ্ধি হয়েছে ৮৪৪.৩৫ মিলিয়ন গুলট্রাম।

জুলাই মাসে ভুটানের পাওয়া মোট রেমিট্যান্সের প্রায় ৮০ শতাংশ ছিল মার্কিন ডলারে। যার পরিমাণ ১.১৫ বিলিয়ন গুলট্রাম বা ১৪.৪৩ মিলিয়ন মার্কিন ডলার।

অন্যদিকে জুলাইয়ে দেশটির রেমিট্যান্সের মাত্র ৮ শতাংশ ছিল অস্ট্রেলিয়ান ডলারে। প্রতিবেদন অনুযায়ী এর পরিমাণ ১১৪.২৬ মিলিয়ন গুলট্রাম বা ২.২১ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার।

এর আগে রেমিট্যান্সের একটা বড় অংশ পাওয়া যেত অস্ট্রেলিয়ান ডলারে। পরিসংখ্যান থেকে জানা যায়, ২০২১ সালে প্রবাস আয়ের ৫০ শতাংশ ছিল অস্ট্রেলিয়ান ডলার, যা ২০২০ সালে ৬০ শতাংশ এবং ২০১৯ সালে ৪০ শতাংশ ছিল।

চলতি বছরের গত সাত মাসে দেশটিতে মার্কিন ডলারে পাওয়া মোট রেমিট্যান্সের পরিমাণ বেড়েছে। ১.৭৮ বিলিয়ন গুলট্রাম বা ২৫.২৬ মিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে দাঁড়িয়েছে ২.১৭ বিলিয়ন গুলট্রাম বা ২৭.৮২ মিলিয়ন মার্কিন ডলারে। অন্যদিকে একই সময়ে অস্ট্রেলিয়ান ডলারে রেমিট্যান্স ২.১৬ বিলিয়ন গুলট্রাম বা ৪৫.৮৯ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার থেকে কমে হয়েছে ১.৬৫ বিলিয়ন গুলট্রাম বা ৩১.২৮ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার।

এ বিষয়ে একজন অর্থনীতিবিদ বলেন, যদি আরও বেশিসংখ্যক ভুটানি পরিবার এবং আত্মীয়-স্বজনসহ বিদেশে যায়, তবে অভ্যন্তরীণ রেমিট্যান্স কমতে পারে।

রেমিট্যান্স প্রবাহ ত্বরান্বিত করতে ভুটানের কেন্দ্রীয় ব্যাংক গত বছরের জুন থেকে চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত অভ্যন্তরীণ রেমিট্যান্সের জন্য নগদ প্রণোদনা ১ থেকে ২ শতাংশ বাড়িয়েছে।

সূত্র: কুয়েনসেল

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।