ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইমরানের ওপর হামলা: মামলা দায়ের, প্রতিবেদন প্রত্যাখ্যান পিটিআই প্রধানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
ইমরানের ওপর হামলা: মামলা দায়ের, প্রতিবেদন প্রত্যাখ্যান পিটিআই প্রধানের

পাঞ্জাবের ওয়াজিরাবাদে লংমার্চে হামলার ঘটনায় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানের মামলা নিয়েছে পুলিশ। কিন্তু মামলায় প্রধানমন্ত্রী শাহবাজ খান, স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ ও প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থা আইএসআই’র শীর্ষ কর্মকর্তা মেজর জেনারেল ফয়সালের নাম বাদ দেওয়া হয়েছে।

পাঞ্জাব পুলিশ মামলা সংক্রান্ত যে অভিযোগপত্র জমা দিয়েছে, সেটি প্রত্যাখ্যান করেছেন সাবেক প্রধানমন্ত্রী।

জিও নিউজের খবরে বলা হয়, ইমরান খানের ওপর হামলার ঘটনায় মামলা দায়েরে নির্দেশ দেন সুপ্রিম কোর্ট। মামলা নিয়ে পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে হত্যার চেষ্টার বিরুদ্ধে একটি তথ্য প্রতিবেদন নথিভুক্ত করেছে পুলিশ।

সোমবার (৭ নভেম্বর) প্রাথমিক তথ্যের ভিত্তিতে মামলাটি নথিভুক্ত করতে পাঞ্জাব পুলিশে প্রধান (আইজি) ফয়সাল শাহকারকে নির্দেশ দিয়েছিলেন দেশটির সর্বোচ্চ আদালত। তাকে ২৪ ঘণ্টার মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়। কিন্তু পিটিআই নেতারা মামলাটি প্রত্যাখ্যান করে এটিকে ‘আইন ও শীর্ষ আদালতের আদেশের উপহাস’ বলে অভিহিত করেছেন।

দলটির নেতা ফাওয়াদ চৌধুরী বলেছেন, ইমরান খান যে তিনজনের বিরুদ্ধে অভিযোগ করেছেন, মামলায় তাদের নাম না থাকা মানে এটি কাগজের টুকরো ছাড়া আর কিছুই নয়। ওই তিনজনের নাম থাকলে পিটিআই মামলাটি মেনে নেবে।

পিটিআই নেতা শিরীন মাজারি মামলাটিকে ‘তিন অভিযুক্তকে তাদের অবস্থান ও রাষ্ট্রের ক্ষমতার মাধ্যমে সম্পূর্ণ ধামাচাপা দেওয়ার চেষ্টা’ বলে মন্তব্য করেছেন।

এ ছাড়া মালেকা আলি বোখারি, হাম্মাদ আজহারসহ আরও বেশ কয়েজন আলোচিত পিটিআই নেতা মামলাটি নিয়ে তাদের মত প্রকাশ করেছেন। সকলেই বিষয়টি নিয়ে নেতিবাচক মন্তব্য করেছেন।

খবরে আরও বলা হয়, আদালতের নির্দেশের পর ওয়াজিরাবাদের সিটি থানায় বৃহস্পতিবারের ঘটনায় মামলা দায়ের করা হয়। মামলার বাদি আমির শাহজাদ নামে একজন উপপরিদর্শক (এসআই)। হামলার পর ঘটনাস্থল থেকে আটক প্রধান সন্দেহভাজন নাভিদকে এ মামলায় আসামি করা হয়েছে। তার বিরুদ্ধে ৩০২, ৩২৪, ৪৪০ ও সন্ত্রাসবিরোধী আইন ১৯৯৭ এর ধারা ৭ সহ সন্ত্রাসবাদ, হত্যা এবং হত্যাচেষ্টা সহ বিভিন্ন অভিযোগ আনা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়েছে, ওয়াজিরাবাদে লংমার্চে ইমরান খানতে বহনকারী কন্টেইনারের বাঁ পাশ থেকে গুলি করা হয়। নাভিদ বর্তমানে সিটিডি লাহোরের হেফাজতে রয়েছে।

পিটিআই নেতাদের সঙ্গে আল্লাহওয়ালা চক থেকে ওয়াজিরাবাদের দিকে যাচ্ছিলেন ইমরান খান। বিকেল ৪টায় নাভিদ কন্টেইনারের বাঁ পাশ থেকে গুলি চালান। এ ঘটনায় মুয়াজ্জাম নামে এক পিটিআই কর্মী নিহত হন।

গুলির ঘটনায় ইমরান খান আহত হয়েছেন। এ ছাড়া মুহাম্মদ আহমেদ ছাত্তাহ ও হামজা আলতাফসহ আরও ১১ জন আহত ওই ঘটনায় আহত হয়েছেন বলে এজাহারে উল্লেখ করা হয়েছে।

এতে আরও উল্লেখ করা হয়, হাসান ইবতিসাম এক পিটিআই কর্মী হামলাকারী নাভিদকে ধরে ফেলেন। তার হস্তক্ষেপের কারণে নাভিদ বেশি কিছু করতে পারেননি।

পাঞ্জাব পুলিশ জানিয়েছে, মামলাটি নথিভুক্ত করা হয়েছে। মঙ্গলবার (৮ নভেম্বর) এটি আদালতে আদালতে পেশ করা হবে। সুপ্রিম কোর্ট পর্যবেক্ষণ করলে সেটি প্রকাশ করা হবে।

সূত্র: জিও নিউজ

বাংলাদেশ সময়: ১৪০৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।