ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গণছাঁটাইয়ের অভিযোগে টুইটারের বিরুদ্ধে মামলা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২২
গণছাঁটাইয়ের অভিযোগে টুইটারের বিরুদ্ধে মামলা 

পর্যাপ্ত নোটিশ না দিয়ে কর্মরত অর্ধেক কর্মীকে ছাঁটাইয়ের পরিকল্পনা করায় জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। কোম্পানিটির কর্মীরা বলছেন, যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার আইন না মেনে টুইটার গণছাঁটাই করতে যাচ্ছে।

 

স্থানীয় সময় বৃহস্পতিবার(৩ নভেম্বর) যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিস্কোর ফেডারেল আদালতে মামলাটি দায়ের করা হয়।  

এ নিয়ে টুইটারের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।  

টুইটার জানিয়েছে, শুক্রবারই ছাঁটাই হওয়া কর্মীদের ইমেইলের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। ৪৪ বিলিয়ন ডলার দিয়ে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার কিনে এখন খরচ কমানোর পরিকল্পনা করছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক।

ক্যালিফোর্নিয়ার শ্রম আইন অনুযায়ী, গণছাঁটাইয়ের ৬০ দিন আগে কর্মীদের নোটিশ দিতে হবে।  

এ ঘটনায় টুইটারের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।  

একটি সাক্ষাৎকারে মামলার বাদি পক্ষের আইনজীবী শ্যান লিস-রিয়োরদান বলেন, আমরা আজ রাতে এই মামলা দায়ের করেছি যাতে কর্মীরা বুঝতে পারে যে তাদের অধিকার বিলিয়ে দেওয়া উচিত হবে না।  

১০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিতের পর গত জুনে ইলন মাস্কের আরেক প্রতিষ্ঠান টেসলার বিরুদ্ধে মামলা দায়ের করেন আইনজীবী শ্যান লিস-রিয়োরদান।    
এ মামলায় রায় আসে টেসলার পক্ষে । যুক্তরাষ্ট্রের অস্টিনের একটি আদালত এ ঘটনার বিচার রুদ্ধদ্বার সালিশের মাধ্যমে সমাধান করতে বলেন।  

টুইটারের খরচ কমানোর বিষয়ে সংশ্লিষ্ট দুটি সূত্র জানায়, প্রতিবছর ১ বিলিয়ন ডলারের বেশি অবকাঠামোগত খরচ সাশ্রয়ের উপায় খুঁজতে এরইমধ্যে কর্মীদের নির্দেশ দিয়েছেন মাস্ক।  

সূত্র: ব্লুমবার্গ

বাংলাদেশ সময়: ০১৫২ ঘণ্টা, ৪ নভেম্বর, ২০২২
ইআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।