ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন মজুদ থেকে দেড় কোটি ব্যারেল তেল ছাড়ছেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
মার্কিন মজুদ থেকে দেড় কোটি ব্যারেল তেল ছাড়ছেন বাইডেন

মার্কিন যুক্তরাষ্ট্রের মজুদ থেকে দেড় কোটি ব্যারেল অপরিশোধিত তেল ছাড়ার ঘোষণা দিতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার তিনি এই ঘোষণা দেবেন।

যুক্তরাষ্ট্রের এক জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ওই কর্মকর্তা জানিয়েছেন, এসপিআর ডেলিভারি প্রোগ্রামের অংশ হিসেবে এই তেল ছাড়ার ঘোষণা দেবেন মার্কিন প্রেসিডেন্ট। এই প্রোগ্রাম মার্চে শুরু হয়েছিল এবং ডিসেম্বর পর্যন্ত চলবে।

এর আগে ১৮ কোটি ব্যারেল তেল মজুদ থেকে বিক্রি করার কথা জানিয়েছিল দেশটি। সেই পরিকল্পনার সঙ্গে অতিরিক্ত আরও দেড় কোটি ব্যারেল তেল ছাড়ার ঘোষণা দেওয়া হবে এবার।

রাশিয়ান তেলের ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা ৫ ডিসেম্বর থেকে কার্যকর হওয়ার কথা রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার বাস্তবায়নের পর তেলের বাজারে প্রত্যাশিত অস্থিরতা কমাতে এই পদক্ষেপ নিয়েছে হোয়াইট হাউস।

এখন পর্যন্ত এসপিআর প্রোগ্রামের অংশ হিসেবে যুক্তরাষ্ট্র ১৬৫ মিলিয়ন (সাড়ে ১৬ কোটি) ব্যারেল অপরিশোধিত তেল ছেড়েছে। বুধবার অতিরিক্ত আরও এক থেকে দেড় কোটি ব্যারেল তেল ছাড়ার ঘোষণা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮২১ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।