ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মিয়ানমারে কুখ্যাত কারাগারে বিস্ফোরণ, নিহত ৮ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
মিয়ানমারে কুখ্যাত কারাগারে বিস্ফোরণ, নিহত ৮ 

মিয়ানমারের ইয়াঙ্গুনের কুখ্যাত ইনসেইন কারাগারে বিস্ফোরণে কমপক্ষে আটজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১০ জন।

স্থানীয় সময় বুধবার (১৯ অক্টোবর) সকালে দুটি পার্সেল বোমা বিস্ফোরণে এই হতাহতের ঘটনা ঘটে। স্থানীয়দের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  
 
বিবিসি জানায়, নিহতদের মধ্যে কারাগারের তিনজন কর্মী আর পাঁচজন দর্শনার্থী রয়েছেন। তবে এখন পর্যন্ত হামলার দায়  কেউ স্বীকার করেনি। যেখানে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে, সেখান অনেক সেনাসদস্য উপস্থিত রয়েছেন।  

ইনসেইন  মিয়ানমারের সবচেয়ে বড় কারাগার। এখানে প্রায় ১০ হাজার কারাবন্দী রয়েছেন। যার মধ্যে অধিকাংশই রাজনৈতিক বন্দী। মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছে,  শতাব্দীর প্রাচীন ওই কারাগার বন্দীদের ওপর অমানবিক নির্যাতনের জন্য কুখ্যাত।  

গত বছরের অভ্যুত্থানের মধ্য দিয়ে সু চির নেতৃত্বাধীন নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে মিয়ানমারের সামরিক বাহিনী। এরপর থেকে দেশটিতে জান্তা সরকারের শাসন চলছে। সম্প্রতি মিয়ানমারের বড় একটা অংশে পিপল’স ডিফেন্স ফোর্স (পিডিএফ) নামে পরিচিত প্রতিরোধযোদ্ধাদের কঠোর প্রতিরোধের সম্মুখীন হচ্ছে জান্তা বাহিনী।  

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।