ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে বসে রাশিয়ার তেল কেনার আগ্রহ দেখালেন পাকিস্তানের অর্থমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
যুক্তরাষ্ট্রে বসে রাশিয়ার তেল কেনার আগ্রহ দেখালেন পাকিস্তানের অর্থমন্ত্রী

পাকিস্তানের অর্থমন্ত্রী ইসহাক দার জানিয়েছেন, তার দেশ ভারতের সমান দাম দিয়ে রাশিয়ার কাছ থেকে জ্বালানি তেল কিনতে চায়। যুক্তরাষ্ট্র সফরে গিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

 

পাকিস্তানের অর্থমন্ত্রী বলেন,  বন্যার কারণে পাকিস্তানের অর্থনৈতিক দুরবস্থার বিষয়টি বিবেচনায় ছাড়ে তেল আমদানিতে পশ্চিমাদেরও কোনো আপত্তি থাকবে না বলে আশা করছি।  

পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনালের প্রতিবেদনে বলা হয়, ওয়াশিংটনে চার দিন অবস্থানকালে আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান, যুক্তরাষ্ট্র, সৌদি আরব ও অন্যান্য দেশের কর্তৃপক্ষের সঙ্গে তিনি ৫৮টি বৈঠক করেছেন ইসহাক দার।  

পাকিস্তানের বন্যার ক্ষতির কথা জানাতে গিয়ে ইসহাক দার বলেন, জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী বন্যার কারণে পাকিস্তানের ৩ হাজার ২৪০ কোটি ডলার সমপরিমাণের ক্ষয়ক্ষতি হয়েছে। পুনর্বাসন কাজের জন্য পাকিস্তানের ১ হাজার ৬০০ কোটি ডলারের বেশি প্রয়োজন।

একটি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, গমের দাম কম হওয়ায় পাকিস্তানে আসন্ন রবি মৌসুমের কৃষকরা অন্য ফসল চাষের দিকে ঝুঁকতে পারে। এতে দেশটিতে খাদ্য সংকট দেখা দিতে পারে বলে শঙ্কা করা হচ্ছে। এমন পরিস্থিতিতে রাশিয়ার কাছ থেকে গম কিনতে চায় পাকিস্তান।  

 মস্কোর পাকিস্তানি রাষ্ট্রদূত শাফকাত আলি খান রুশ বার্তা সংস্থা তাসকে জানিয়েছেন, রাশিয়া থেকে গম কিনতে আলোচনা চলছে। খাদ্য আমদানির জন্য আমরা রাশিয়াকে দীর্ঘমেয়াদী, স্থিতিশীল অংশীদার হিসাবে দেখছি।  

পাকিস্তানকে সম্প্রতি বিপজ্জনক দেশ হিসেবে আখ্যা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এদিকে ইউক্রেনের সঙ্গে যুদ্ধের কারণে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন পশ্চিমা দেশ। এরমধ্যেই রাশিয়া থেকে তেল কেনার কথা জানালো পাকিস্তানের অর্থমন্ত্রী। পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানও ক্ষমতা হারানোর জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছিলেন।

সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।