ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

‘মাথায় আঘাতে ইরানের সেই তরুণীর মৃত্যু’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
‘মাথায় আঘাতে ইরানের সেই তরুণীর মৃত্যু’

মাথায় আঘাত পেয়ে ইরানে হিজাব না পরা তরুণী মাশা আমিনির মৃত্যু হয়। বার্তা সংস্থা এএফপিকে এমনটি জানিয়েছেন তার চাচাতো ভাই।

 

ইরানের নৈতিকতা রক্ষার দায়িত্বে থাকা পুলিশ বাহিনীর হেফাজতে ২২ বছর বয়সী মাশা আমিনির মৃত্যুর পর বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছেন ইরানের নারীরা।  

এ প্রসঙ্গে মাশা আমিনির চাচাতো ভাই ইরফান সালিহ মোর্তেজায়ি (৩৪) বলেন, ঝিনার (কুর্দি মায়শা আমিনির ডাক নাম) মৃত্যু জনক্ষোভের দরজা খুলে দিয়েছে।  

ইরানের নৈতিকতাবিষয়ক পুলিশের হেফাজতে মাশা আমিনির মৃত্যুর পরের দিন তার মা ইরফানকে ঘটনার বিস্তারিত জানান।  

এএফপি মোর্তেজায়ির সঙ্গে ইরাকের স্বায়ত্ত্বশাসিত কুর্দিস্তান অঞ্চলে গিয়ে কথা বলে। ইরফান সালিহ মোর্তেজায়ি কোমালা গ্রুপের সদস্য। কুর্দি এই দলটি ইরান সরকারের বিরুদ্ধে বিদ্রোহ চালিয়ে যাচ্ছে।  

মোর্তেজায়ি জানান, বিশ্ববিদ্যালয়ে পড়া শুরুর আগে আমিনি তেহরান গিয়েছিল তার বাবা-মা ও ভাইয়ের সঙ্গে দেখা করতে।

গত ১৩ সেপ্টেম্বর আমিনি তার ভাই ও নারী স্বজনসহ বের হন। ওইদিন তাকে তেহরানের হাগানি আন্ডারগ্রাউন্ড স্টেশন থেকে হিজাব না পরার দায়ে আটক করে ইরানের নৈতিকতাবিষয়ক পুলিশ।  

মোর্তেজায়ি জানান, আমিনির ভাই পুলিশকে বারবার জানিয়েছিলেন যে তারা ইরানে প্রথমবারের মতো এসেছে। তারা আইন সম্পর্কে অবগত নয়। তবে তার এই কথা শোনেনি পুলিশ।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২২
ইআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa