ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পদত্যাগের ঘোষণা দিলেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২
পদত্যাগের ঘোষণা দিলেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী মাগডালেনা অ্যান্ডারসন

পদত্যাগের ঘোষণা দিয়েছেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী মাগডালেনা অ্যান্ডারসন। দেশটির সাধারণ নির্বাচনে রক্ষণশীল জোট বেশি ভোট পাওয়ায় তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন।

গত রোববার এই ভোট অনুষ্ঠিত হয়। ভোটে পরাজয় মেনে নিয়ে চূড়ান্ত ফলাফল ঘোষণার আগেই পদ ছাড়ার কথা জানিয়েছেন অ্যান্ডারসন।  

তিনি বলেন,পার্লামেন্টে রক্ষণশীলরা আমাদের চেয়ে একটি কিংবা দুটি আসনে এগিয়ে থাকবে। ব্যবধান কম হলেও এটি সংখ্যাগরিষ্ঠতা। তাই আমি নির্বাচনের ফলাফল মেনে নিয়ে পদ ছাড়ার সিদ্ধান্ত নিয়েছি।

এক সংবাদ সম্মেলনে মাগডালেনা অ্যান্ডারসন জানান, বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে পদত্যাগপত্র জমা দেবেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বুধবার পর্যন্ত ৯৯ শতাংশ নির্বাচনী এলাকার ভোট গণনা শেষ হয়েছে। এতে ৩৮৯ আসনের মধ্যে রক্ষণশীলরা ১৭৬ আসনে জয় পেয়েছে। অপরদিকে অ্যান্ডারসনের দল পেয়েছে ১৭৩ আসন। মাত্র তিন আসনের ব্যবধানে হার মানতে হয়েছে তাকে। এরফলে তার বামপন্থী সরকার পাল্টে এখন ক্ষমতায় আসতে যাচ্ছে ডানপন্থী দল। দেশটির মডারেট, সুইডেন ডেমোক্রেটস, ক্রিশ্চিয়ান ডেমোক্রেটস ও লিবারেলরা মিলে এই জোট তৈরি করেছে। প্রধানমন্ত্রী পদে মাগডালেনা অ্যান্ডারসনের স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন মডারেট পার্টির নেতা উলফ ক্রিস্টারসন।

উল্লেখ্য, সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির নেতা ৫৪ বছর বয়সী মাগডালেনা গত বছরের নভেম্বরে স্টেফান লোফভেনের পদত্যাগের পর সুইডেনের প্রধানমন্ত্রী হন।    

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১০২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ