ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধ নিয়ে বৈঠকে বসছেন শি-পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
ইউক্রেন যুদ্ধ নিয়ে বৈঠকে বসছেন শি-পুতিন উজবেকিস্তানে পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

আগামী সপ্তাহে উজবেকিস্তানে হতে যাওয়া একটি আঞ্চলিক সম্মেলনে বৈঠকে বসতে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেখানে এই দুই নেতার মধ্যে ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা হবে।

বুধবার ( ১৪ সেপ্টেম্বর) ক্রেমলিনের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।  

ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়, দুজন উজবেকিস্তানে একটি শীর্ষ সম্মেলনে বৈঠকে বসবেন।  যা পশ্চিমা বিশ্বের কাছে একটি বিকল্প শক্তি দেখাবে।

এরইমধ্যে উজবেকিস্তানে পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। করোনা মহামারি শুরুর পর এটি তার প্রথম বিদেশ সফর। সাংহাই কোঅপারেশন  অর্গানাইজেশন  সামিট (এসসিও) আগামী ১৫-১৬ সেপ্টেম্বর উজবেকিস্তানে অনুষ্ঠিত হবে। এই সম্মেলনে পুতিন ভারত, পাকিস্তান, তুরস্ক ও ইরানের নেতাদের সঙ্গে বৈঠক করবেন বলে জানিয়েছেন ক্রেমলিনের পররাষ্ট্র নীতি বিষয়ক মুখপাত্র যুরি উশাকভ।  

পশ্চিমা গোষ্ঠীর বিকল্প হিসেবে সাবেক সোভিয়েত ইউনিয়নের মধ্য এশিয়ার চারটি দেশ নিয়ে ২০০১ সালে  সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন (এসসিও) গঠিত হয়।

সূত্র: বিবিসি 

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২২
ইআর

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ