ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

১১ লাখ টাকায় বিক্রি হচ্ছে রানির ব্যবহৃত টি-ব্যাগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
১১ লাখ টাকায় বিক্রি হচ্ছে রানির ব্যবহৃত টি-ব্যাগ

সবচেয়ে দীর্ঘ সময় ব্রিটেনের সিংহাসনে থাকা রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তাঁর বিভিন্ন স্মারক বিক্রি করছে বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান। রানির অভিষেকের ৭০ বছর পূর্তিতে এমন একটি স্মারক যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক ই-কমার্স প্রতিষ্ঠান ই বে-তে একজন ব্যবহারকারী তালিকাভুক্ত করেছিল।

যেটি ছিল রানির ব্যবহৃত একটি টি-ব্যাগ।  

ওই ব্যক্তি জানান, ১৯৯৮ সালে উইন্ডসর ক্যাসেল থেকে ওই টি-ব্যাগ বাইরে নিয়ে আসা হয়েছিল। বর্তমানে এটির বিক্রির দাম হাঁকা হয়েছে ১২ হাজার ডলার বা বাংলাদেশি টাকায় ১১ লাখ ৩১ হাজার ৪৮৩ টাকা. 

বিক্রেতা ওই টি–ব্যাগের বিশেষত্ব বর্ণনা করে লিখেছেন, এটি সেই টি-ব্যাগ, যা আপনারা হয়তো ১৯৯৮ সালের শেষের দিকে সিএনএনে দেখেছেন। রানি দ্বিতীয় এলিজাবেথ এটি ব্যবহার করেছিলেন।  

৯০-এর দশকে পোকামাকড় নির্মূলের কাজে নিয়োজিত এক ব্যক্তি উইন্ডসর ক্যাসেল থেকে এটি লুকিয়ে বাইরে নিয়ে এসেছিলেন। লন্ডনে তেলাপোকার উপদ্রব মোকাবেলায়  রানিকে সহযোগিতা করতে ওই ব্যক্তিকে ডাকা হয়েছিল।
  
ওই টি-ব্যাগ যে রানির ব্যবহৃত এর সত্যতা নিশ্চিত করে ইনস্টিটিউট অব এক্সিলেন্স ইন সার্টিফিকেটস অব অথেনটিসিটি (আইইসিএ) থেকে দেওয়া একটি সনদের ছবিও প্রকাশ করা হয়েছে। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের ডেকাটার এলাকার ওই বিক্রেতা টি-ব্যাগটিকে ‘অত্যন্ত বিরল’ বলে উল্লেখ করেছেন।  

শুধু টি-ব্যাগই নয়, ই বে-তে আরও রানি সম্পর্কিত আরও কিছু মজার জিনিসের তালিকা দেখা গেছে। এক বিক্রেতা মোমের তৈরি রানির একটি মূর্তিকে বিক্রির তালিকায় যুক্ত করেছেন। এর দাম চাওয়া হয়েছে ১৫ হাজার ৯০০ ডলার (১৪ লাখ ৯৯ হাজার ২১৫ টাকা)। ওই মূর্তির বৈশিষ্ট্য সম্পর্কে তিনি লিখেছেন, এর চুলগুলো সত্যিকারের মানুষের চুল।  

এই তালিকায় ছিল রানির বার্বি ডলও। এটির দাম ধরা হয়েছে ১ হাজার ২৯৯ দশমিক ৯৯ মার্কিন ডলার ( ১২ লাখ ২৫ হাজার ৫৭৭ টাকা)। এছাড়া রানির হাতে স্বাক্ষরিত একটি অটোগ্রাফও ১১ হাজার ২৪৯ মার্কিন ডলারে (১০ লাখ ৬০ হাজার ৬৭১ টাকা) বিক্রি হচ্ছে।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা,সেপ্টেম্বর১১, ২০২২  
ইআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।