ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আনুষ্ঠানিকভাবে কানাডারও রাজা হলেন চার্লস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
আনুষ্ঠানিকভাবে কানাডারও রাজা হলেন চার্লস

যুক্তরাজ্যের পাশাপাশি কানাডার রাজাও ঘোষিত হলেন প্রয়াত ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের জ্যেষ্ঠ সন্তান চার্লস ফিলিপ আর্থার জর্জ। শনিবার (১০ সেপ্টেম্বর) তাকে আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করে জাস্টিন ট্রুডো শাসনাধীন দেশটি।

সিবিএস নিউজ জানিয়েছে, রাজধানী অটোয়ায় গভর্নর জেনারেলের সরকারি বাসভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে সাবেক প্রিন্স অব ওয়েলস চার্লসকে রাজা হিসেবে ঘোষণা দেয় কানাডা। মন্ত্রিসভার বৈঠকের পর নতুন এ আদেশে সই করেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং গভর্নর জেনারেল মেরি সাইমন।

উল্লেখ্য, গভর্নর জেনারেল মূলত কানাডায় রানির প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করতেন। এখন থেকে তিনি রাজার দায়িত্ব পালন করবেন।

খবরে আরও বলা হয়, ২১ তোপধ্বনির মাধ্যমে রানি এলিজাবেথকে শ্রদ্ধা জানায় কানাডার সরকার। পরে নতুন রাজার প্রতি আনুগত্য প্রকাশ করা হয়। এ সময় তার দীর্ঘায়ু কামনা করেন সংশ্লিষ্টরা। পরে চার্লসকে রাজা ঘোষণার পর বৈঠকে উপস্থিত সদস্যরা ‘সৃষ্টিকর্তা রাজাকে রক্ষা করুন’ বলে স্লোগান দেন।

কানাডা ১৮৬৭ সালে ব্রিটেনের উপনিবেশ থেকে মুক্ত হয়। তবে ১৯৮২ সাল পর্যন্ত দেশটি ব্রিটিশ সাম্রাজ্যের অধীনে ছিল। কানাডা এখনও সাবেক ব্রিটিশ সাম্রাজ্যভুক্ত দেশগুলোর সংস্থা কমনওয়েলথের সদস্য। সে হিসেবে যুক্তরাজ্যের রাজা বা রানি কানাডারও রাজা/রানি।

এ ছাড়া আরও ১৪টি দেশের অলঙ্কারিক রাষ্ট্রপ্রধান হিসেবে বিবেচিত হন ব্রিটিশ রাজা/রানি। কমনওয়েলথের সদস্য কানাডায় প্রয়াত রানির জন্য ১০ দিনের শোক ঘোষণা করা হয়েছে।

সূত্র: সিবিএস নিউজ

বাংলাদেশ সময়: ১৩১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ