ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

১৮ লাখ বছর আগের ‘মানুষের’ দাঁত আবিষ্কার! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
১৮ লাখ বছর আগের ‘মানুষের’ দাঁত আবিষ্কার! 

জর্জিয়া থেকে প্রায় ১৮ লাখ বছর আগের আদি প্রজাতির মানুষের একটি দাঁত আবিষ্কার করা হয়েছে বলে জানিয়েছেন প্রত্নতত্ত্ববিদরা। গত সপ্তাহে জর্জিয়ার রাজধানী তিবিলিস থেকে ১০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ওরোজমানি গ্রাম থেকে গত সপ্তাহে দাঁতটি আবিষ্কৃত হয়।

 

মার্কিন সংবাদমাধ্যম ইউএসএ টুডের প্রতিবেদনে বলা হয়, এটি আফ্রিকার বাইরে আবিষ্কৃত মানুষের আদি প্রজাতির (হোমিনিড) সবচেয়ে পুরোনো চিহ্ন।  

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়, ওরোজমানি গ্রামটি দমনিসির কাছাকাছি অবস্থিত। এর আগে দমনিসিতে ১৮ লাখ বছর আগের বয়সের মানুষের মাথার খুলি  আবিষ্কৃত হয়েছিল।  

 জর্জিয়ান জাতীয় জাদুঘরের প্রত্নতত্ত্ববিদ জিওর্জি কোপালিয়ানি বলেন, আমাদের নেতৃত্বে খনন কাজ শুরু হয়। তারপর আমরা আমাদের জীবাশ্মবিদদের সাথে যোগাযোগ করি । সেখান থেকে নিশ্চিত করা হয় যে  এটি হোমিনিডের দাঁত ছিল।  

২০১৯ সালের ওরোজমানি গ্রামে খনন কাজ শুরু করে কোপালিয়ানি ও তার দল। ২০২০ সালে করোনাভাইরাসের বৈশ্বিক মহামারির কারণে সেটি থেমে যায়। পরে ২০২১ সালে এই খনন কাজ আবার শুরু হয়।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা,সেপ্টেম্বর১০, ২০২২  
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।