ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কোহিনূর ছাড়াও বিশ্বের মহামূল্যবান যেসব জিনিস হাতিয়েছিল ব্রিটিশরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২২
কোহিনূর ছাড়াও বিশ্বের মহামূল্যবান যেসব জিনিস  হাতিয়েছিল ব্রিটিশরা

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পরই আলোচনায় উঠেছে তাঁর মুকুটের মহামূল্যবান কোহিনূর হীরা কে পাবেন। অনেক নেটিজেনরাই বলছেন, ভারতের কাছে এই মূল্যবান হীরা ফেরত দেওয়া উচিত।

তবে শুধু কোহিনূর হীরাই নয় বিশ্বের বিভিন্ন স্থান থেকে আরও চারটি মহামূল্যবান জিনিস লুট করে নিয়ে গেছে ব্রিটিশরা। সেগুলো হলো:  

১. গ্রেট স্টার অব আফ্রিকা ডায়নমন্ড 

৪০ কোটি ডলারের বেশি মূল্যের এই হীরা এখনও পর্যন্ত আবিষ্কৃত সবচেয়ে বড় হীরা। বিশাল হীরাটি ১৯০৫ সালে দক্ষিণ আফ্রিকায় পাওয়া যায়। এর ওজন প্রায় ৫৩০ ক্যারেট। অনেক ইতিহাসবিদই বলে থাকেন, রত্নটি ঔপনিবেশিক আমলে ব্রিটিশ সরকার চুরি বা লুট করেছিল। এটিও রানি দ্বিতীয় এলিজাবেথের কাছে ছিল।  

২. টিপু সুলতানের আংটি 

১৭৯৯ সালের টিপু সুলতান ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধে মারা যান। পরে তার হাতের আংটি চুরি করার অভিযোগ ওঠে। বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, আংটিটি পরে যুক্তরাজ্যে নিলামে তোলা হয় এবং ১ লাখ ৪৫ হাজার পাউন্ডে বিক্রি হয়।  

৩. রোসেটা স্টোন 
১৯ জুলাই ১৭৯৯ সালে সর্বপ্রথম আবিষ্কৃত হয় রোসেটা স্টোন। এই শিলালিপিতে প্রাচীন গ্রিক ও মিশরীয় ভাষায় লেখা ছিল।  ভারত যেমন কোহিনূর হীরা ফেরত চায় তেমনি মিশরীয়রাও এই স্টোন ফেরত চায়। বর্তমানে এটি ব্রিটিশ যাদুঘরে রয়েছে। প্রত্নতাত্ত্বিকদের বরাত দিয়ে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, এটিও ব্রিটিশরা চুরি করে নিয়ে যায়। খ্রিস্টপূর্ব ১৯৬ সালের এই শিলালিপিটি ১৮ শতকে ফ্রান্সের সঙ্গে যুদ্ধে জেতার পর নিয়ে যায় ব্রিটেন।  

 ৪. এলগিন মার্বেলস

এটি হলো প্রাচীন গ্রিক মার্বেল পাথরের ভাস্কর্যের সমন্বয়। ১৮০৩ সালে লর্ড এলগিন গ্রিসের পার্থেননের ক্ষয়প্রাপ্ত দেয়াল থেকে ভাস্কর্যগুলো সরিয়ে লন্ডনে নিয়ে যান। ১৯২৫ সাল পর্যন্ত গ্রিস এই ভাস্কর্যগুলো ফেরত চেয়েছে। এটি বর্তমানে ব্রিটিশ জাদুঘরে রয়েছে।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা,সেপ্টেম্বর১০, ২০২২  
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।