ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পরিবর্তন আসছে রানির পরিবারের খেতাবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
পরিবর্তন আসছে রানির পরিবারের খেতাবে

দীর্ঘ ৭০ বছর পর মৃত্যুর মধ্য দিয়ে শেষ হলো ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের শাসনকাল। তার মৃত্যুর পর পরই ব্রিটেনের রাজা হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে চার্লস ফিলিপ আর্থার জর্জকে।

ফলে তার আগের খেতাব সরে যাচ্ছে।

অর্থাৎ প্রিন্স অব ওয়েলস খেতাব সরে যাচ্ছে রানি এলিজাবেথের জ্যেষ্ঠ সন্তানের। এখন থেকে তিনি কিং চার্লস (তিন) হিসেবে পরিচিত হবেন। তবে, তার পরিচিতি নিয়ে কোনো বাধ্যবাধকতা থাকছে না। কিং চার্লস চাইলে তার পরিচয় কিং ফিলিপ; কিং আর্থার বা কিং জর্জ হিসেবেও দিতে পারবেন।

চার্লসের পাশাপাশি পরিবর্তন হচ্ছে তার স্ত্রী ক্যামিলা রোজমেরি শ্যান্ডের খেতাবও। দ্য কুইন কনসোর্ট খেতাবে ভূষিত হবেন তিনি।

চার্লসের স্ত্রী প্রিন্সেস অব ওয়েলস ডায়ানা বেঁচে থাকলে আজ তার রাজ্য অভিষেকের সম্ভাবনা প্রবল হতো।

কার কার খেতাবে আসছে পরিবর্তন-
ব্রিটিশ সংবাদমাধ্যম মেইল রানির পরিবারের পরবর্তী সদস্যদের তালিকা করে তাদের সম্ভাব্য খেতাব উল্লেখপূর্বক একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়, চার্লস যেহেতু রাজা হয়ে গেছেন, তার আগের খেতাব অর্থাৎ প্রিন্স অব ওয়েলস হতে পারেন তার প্রথম সন্তান উইলিয়াম আর্থার ফিলিপ লুই (প্রিন্স উইলিয়াম)। বর্তমানে তার খেতাব ডিউক অব কর্নওয়েল অ্যান্ড ক্যামব্রিজ। এর আগে তার খেতাব ছিল ডিউক অব ক্যামব্রিজ।

উইলিয়ামের স্ত্রী ক্যাথরিন এলিজাবেথ মিডলটন (কেট) বর্তমানে ডাচেস অব কর্নওয়েল অ্যান্ড ক্যামব্রিজ হিসেবে পরিচিত। এর আগে ডাচেস অব ক্যামব্রিজ খেতাব ছিল তার। প্রিন্স উইলিয়াম প্রিন্স অব ওয়েলস খেতাব পেলে প্রিন্সেস অব ওয়েলস খেতাব অর্জন করবেন কেট।

উইলিয়াম ও কেটের সন্তান জর্জ আলেকজান্ডার লুইস বর্তমানে প্রিন্স জর্জ অব কর্নওয়েল নামে পরিচিত। পরবর্তীতে তার খেতাব প্রিন্স জর্জ অব ওয়েলস হবে।

উইলিয়াম-কেটের মেয়ে শার্লট এলিজাবেথ ডায়ানা বর্তমানে প্রিন্সেস শার্লট অব কর্নওয়েল হিসেবে পরিচিত। তার খেতাব পাল্টে প্রিন্সেস শার্লট অব ওয়েলস হবে।

উইলিয়াম-কেটের তৃতীয় সন্তান লুইস আর্থার চার্লস (প্রিন্স লুইস) বর্তমানে প্রিন্স লুইস অব কর্নওয়েল হিসেবে পরিচিত। সে প্রিন্স লুইস অব ওয়েলস হিসেবে পরিচিতি পাবে।

কিং চার্লসের দ্বিতীয় সন্তান হেনরি চার্লস এলবার্ট ডেভিড (প্রিন্স হ্যারি) বর্তমানের রাজকীয় খেতাব ব্যবহার করছেন না। আগে তিনি ডিউক অব সাসেক্স হিসেবে পরিচিত ছিলেন। তার স্ত্রী মেগান পরিচিত ছিলেন ডাচেস অব সাসেক্স হিসেবে। রাজ পরিবার ছেড়ে যাওয়ায় তাদের খেতাব সরিয়ে নেওয়া হয়। তবে, তাদের সন্তান আর্চি হ্যারিসন মাউন্টব্যাটেন-উইন্ডসোর এখন থেকে প্রিন্স আর্চি হ্যারিসন মাউন্টব্যাটেন-উইন্ডসোর খেতাবে ভূষিত হবে।

লিলিবেট ডায়ানা মাউন্টব্যাটেন-উইন্ডসোর হ্যারি-কেটের দ্বিতীয় সন্তান। সে এখন থেকে প্রিন্সেস লিলিবেট মাউন্টব্যাটেন-উইন্ডসোর হিসেবে পরিচিতি পাবে। প্রসঙ্গত, হ্যারি ও মেগান তাদের মেয়ে লিলিবেটের নামটি রানি দ্বিতীয় এলিজাবেথের নামে রেখেছেন।

রানি এলিজাবেথের কনিষ্ঠ সন্তান এডওয়ার্ড অ্যান্থনি রিচার্ড লুইস বর্তমানে আর্ল অব ওয়েসেক্স খেতাবে ভূষিত। তিনি ডিউক অব এডিনবার্গ খেতাবে ভূষিত হবেন। তার স্ত্রী সোফি হেলেন রিজ জোন্স বর্তমানে কাউন্টেস অব ওয়েসেক্স হিসেবে পরিচিত। তিনি ডাচেস অব ওয়েসেক্স হিসেবে পরিচিত হবেন। পর্যায়ক্রমে তাদের সন্তানরাও বিভিন্ন খেতাব পাবেন রাজপরিবার থেকে।

বৃহস্পতিবার দুপুরে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিশ্বাস ত্যাগ করেন হার ম্যাজেস্টি কুইন এলিজাবেথ সেকেন্ড। তার মৃত্যুর পর ব্রিটেন মসনদে বসেছেন চার্লস। শুক্রবার (৯ সেপ্টেম্বর) তিনি স্কটল্যান্ড থেকে লন্ডনে পৌঁছেছেন। কিং হিসেবে অভিষেকের আগে জাতির উদ্দেশে ভাষণ দেবেন চার্লস।

এর আগে মায়ের মৃত্যুতে একটি বিবৃতি প্রকাশ করেন চার্লস। তিনি বলেন, আমার প্রিয় মা। তার মৃত্যুতে গোটা জাতি গভীরভাবে শোকাহত। আমি জানি তার মৃত্যুতে কমনওয়েলথ এবং সারা বিশ্বের অগণিত মানুষ গভীরভাবে অনুভব করবে।

জাতির উদ্দেশে ভাষণের আগে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সঙ্গে দেখা করবেন চার্লস। তার ভাষণের ব্যাপারে অবশ্য বাকিংহাম প্যালেস থেকে বিস্তারিত জানানো হয়নি।

সূত্র: মেইল অনলাইন

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।