ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

রানির মৃত্যু: জাতির উদ্দেশে ভাষণ দেবেন নতুন রাজা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
রানির মৃত্যু: জাতির উদ্দেশে ভাষণ দেবেন নতুন রাজা

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর ব্রিটিশ রাজত্বের দায়িত্বভার পড়েছে তার জ্যেষ্ঠ সন্তান চার্লস ফিলিপ আর্থার জর্জের কাঁধে। প্রিন্স অব ওয়েলস থেকে কিং হিসেবে অভিষেকের আগে জাতির উদ্দেশে ভাষণ দেবেন তিনি।

বিবিসি জানিয়েছে, ব্রিটেনের নতুন রাজা হিসেবে শুক্রবার (৯ সেপ্টেম্বর) প্রথমবার ভাষণ দেবেন চার্লস। শোকাহত জাতির উদ্দেশে তৃতীয় চার্লস হিসেবে এটি তার প্রথম ভাষণ হতে যাচ্ছে।  

বৃহস্পতিবার দুপুরে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষ নিশ্বাস ত্যাগ করেন হার ম্যাজেস্টি কুইন এলিজাবেথ সেকেন্ড। ৯৬ বছর বয়সে রানির কাছেই ছিলেন চার্লস। রাজা হিসেবে দায়িত্ব নেওয়ার আগে স্ত্রী ক্যামিলাসহ লন্ডনে ফিরছেন তিনি। সেখানে ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাসের সঙ্গে দেখা করবেন তিনি। পরে জাতির উদ্দেশে ভাষণ দেবেন।

খবরে আরও বলা হয়, ব্রিটিশ রানির মৃত্যুতে সারা পৃথিবী থেকে শোক প্রকাশ করা হচ্ছে। বিশেষ করে তিনি যে কয়েকটি দেশের রানি ছিলেন। অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশে রাষ্ট্রীয়ভাবে জাতীয় শোক ঘোষণা করা হয়েছে।

মায়ের মৃত্যুর পর চার্লস ফিলিপ আর্থার জর্জ একটি বিবৃতি প্রকাশ করেছিলেন। তিনি বলেন, আমার প্রিয় মা। তার মৃত্যুতে গোটা জাতি গভীরভাবে শোকাহত। আমি জানি তার মৃত্যুতে কমনওয়েলথ এবং সারা বিশ্বের অগণিত মানুষ গভীরভাবে অনুভব করবে।

নতুন রাজার ভাষণ নিয়ে বাকিংহাম প্যালেস থেকে বিস্তারিত জানানো হয়নি।

সূত্র: ইন্ডিপেন্ডেন্ট

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।