ঢাকা, শুক্রবার, ২২ আশ্বিন ১৪২৯, ০৭ অক্টোবর ২০২২, ১০ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় জি২০ সম্মেলনে যোগ দেবেন পুতিন-শি জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৪ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২
ইন্দোনেশিয়ায় জি২০ সম্মেলনে যোগ দেবেন পুতিন-শি জিনপিং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী নভেম্বরে ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিতব্য জি২০ সম্মেলনে যোগ দেবেন। এমনটি জানিয়েছেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ নিউজকে দেওয়া সাক্ষাৎকারে উইদোদো বলেন, জিনপিং আসবে। পুতিনও আমাকে বলেছেন যে তিনি আসবেন।  

বর্তমানে জি-২০ জোটের চেয়ারম্যান হলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট। পুতিনকে আসন্ন এ সম্মেলন থেকে বাদ দেওয়ার জন্য ইন্দোনেশিয়ার ওপর চাপ প্রয়োগ করছে পশ্চিমা দেশগুলো।

করোনা মহামারি শুরু হওয়ার পর এটি হবে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের প্রথম বিদেশ সফর। জি-২০ সম্মেলনে অংশ নেওয়ার কথা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনরও। তবে সেখানে তিনি পুতিনের সঙ্গে বৈঠক করবেন কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।  

মানবাধিকার ও বাণিজ্য নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের বিরোধ রয়েছে। সম্প্রতি মার্কিন রাজনীতিবিদ ন্যান্সি পেলোসি তাইওয়ান আসার পর দ্বীপটির চারপাশে সেনা মহড়া চালায় চীন। এদিকে ইউক্রেন যুদ্ধ নিয়ে মস্কোর সঙ্গেও ওয়াশিংটনের বিরোধ রয়েছে।  

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৮২২ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২
ইআর
 
  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa