ঢাকা, রবিবার, ১৭ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

পাইলটবিহীন হেলিকপ্টার আনছে চীন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, আগস্ট ১২, ২০২২
পাইলটবিহীন হেলিকপ্টার আনছে চীন!

মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পর চীন ও তাইওয়ানের মধ্যকার উত্তেজনার পারদ চড়েছে আরও এক ধাপ। আর সে সূত্র ধরে সামরিক শক্তি আরও বাড়িয়ে নিচ্ছে চীন।

জানা গেছে, তাইওয়ানের ওপর আধিপত্য বিস্তারের জন্য উন্নত প্রযুক্তির একটি হেলিকপ্টার আনছে বেইজিং।  এআর-৫০০সি নামে যানটি নাকি খুবই কার্যকর আর ভয়ঙ্কর।

হেলিকপ্টারটি সাধারণ উচ্চতার চেয়ে একটু বেশি ওপর দিয়ে উড়তে সক্ষম। তাছাড়া এতে কোনো পাইলটের প্রয়োজন নেই।

সম্প্রতি এক টুইট বার্তায় পাইলটহীন এ হেলিকপ্টারের ব্যাপারে জানান চীনের এক সামরিক বিমান গবেষক। তিনি বলেন, এআর-৫০০সি হেলিকপ্টারটির সফল পরীক্ষা করা হয়েছে।  ড্রোনের মতো দূরনিয়ন্ত্রিত হেলিকপ্টারটি যেকোনো সময় ব্যবহার করা হতে পারে।

সম্প্রতি তাইওয়ানের চারপাশে চীনের সেনাবাহিনী ক্ষেপণাস্ত্র ছুড়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর এসেছে।

এভিআইসি নামে একটি চীনা সংস্থা উন্নত প্রযুক্তির এ হেলিকপ্টারটি তৈরি করেছে। এটি রয়েছে জিয়াংজি প্রদেশের পোয়াংয়ের একটি পরীক্ষা কেন্দ্রে। সেখানেই আকাশ যানটির উড্ডয়ন ও অবতরণ পরীক্ষা করা হয়।

এআর-৫০০সি হেলিকপ্টারটি ভূপৃষ্ঠ থেকে পাঁচ হাজার মিটার উচ্চতাতেও উড়তে সক্ষম। তবে সর্বোচ্চ ছয় হাজার ৭০০ মিটার উচ্চতায় উড়তে পারবে। একবার জ্বালানি নিয়ে ঘণ্টায় ১৭০ কিলোমিটার বেগে টানা পাঁচ ঘণ্টা পর্যন্ত উড়তে পারবে হেলিকপ্টারটি।

সূত্র: এক্সপ্রেস

বাংলাদেশ সময়: ১৩৪৫ ঘণ্টা, আগস্ট ১২, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa