ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

প্রয়োজনে বলপ্রয়োগ করে হলেও তাইওয়ান দখল করা হবে: চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
প্রয়োজনে বলপ্রয়োগ করে হলেও তাইওয়ান দখল করা হবে: চীন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

তাইওয়ানের বিচ্ছিন্নতাবাদী কার্যক্রমের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছে চীন। পাশাপাশি দেশটির পক্ষ থেকে বলা হচ্ছে, প্রয়োজনে বলপ্রয়োগ করে হলেও স্বায়ত্ত্বশাসিত দ্বীপটি দখল করবে তারা।

বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের জেরে তাইওয়ানের চারপাশে সামরিক মহড়া শুরু করে চীন।  

ওই সফরে এসে পেলোসি বলেন, চীন তাইওয়ানকে পুরো বিশ্ব থেকে বিচ্ছিন্ন করতে চায়।  

বুধবার (১০ আগস্ট) চীনের তাইওয়ান বিষয়ক অফিসের পক্ষ থেকে প্রকাশিত একটি হোয়াইট পেপারে এ সব কথা জানানো হয়।  

চীনের তাইওয়ান বিষয়ক অফিসের পক্ষ থেকে বলা হয়, আমরা শান্তিপূর্ণ পুনর্মিলনের জন্য ছাড় দিতে প্রস্তুত কিন্তু আমরা কোনোভাবেই বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপের জন্য কাউকে ছেড়ে দেব না। চীন শক্তির ব্যবহার করা ছাড়বে না এবং আমরা সমস্ত প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার অধিকার রাখি।  

হোয়াইট পেপারটিতে আরও বলা হয়, বিপৎসীমা অতিক্রম করলে আমরা বিচ্ছিন্নতাবাদী ও বহিরাগত শক্তির বিরুদ্ধে উস্কানি দেওয়ার জন্য কঠোর ব্যবস্থা নিতে বাধ্য হব।  

২০০০ সালে সর্বশেষ তাইওয়ান ইস্যুতে হোয়াইট পেপার প্রকাশ করে চীন।  

১৯৪৯ সালে কমিউনিস্টরা ক্ষমতা দখল করার পর তাইওয়ান চীনের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। যদিও তাইওয়ানকে বরাবরই নিজেদের একটি প্রদেশ বলে মনে করে থাকে বেইজিং।

সূত্র: এনডিটিভি 

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, আগস্ট ১০, ২০২২
ইআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।