ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

ইউক্রেনে কার্যকারিতা হারাচ্ছে তুরস্কের ড্রোন ‘বায়রাক্তার টিবি-২’! 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
ইউক্রেনে কার্যকারিতা হারাচ্ছে তুরস্কের ড্রোন ‘বায়রাক্তার টিবি-২’! 

রাশিয়ার আগ্রাসনের প্রথম কয়েম মাস তুরস্কের বায়রাক্তার টিবি-২ ড্রোন ব্যবহার করে রুশ ট্যাংক ও বাক মিসাইল লঞ্চার ধ্বংস করেছে ইউক্রেন। তবে সময় যত গড়াচ্ছে রাশিয়ার এয়ার ডিফেন্সের কাছে কার্যক্ষমতা হারাচ্ছে এই ড্রোন।

 

বায়রাক্তার টিবি২ হলো তুরস্কে তৈরি আক্রমণকারী ড্রোন। এটির নকশাকার হলেন সেলজুক বায়রাক্তার। তুর্কি ভাষায় বায়রাক্তার শব্দের অর্থ হলো পতাকাবাহী। এটি তুরস্ক বিমান বাহিনীর জন্য প্রাথমিকভাবে নকশা করা হয়। ১৯৮০র দশকে সেলজুক বায়রাক্তারের বাবা ওজদেমির বায়রাক্তার ইস্তানবুলে 'বাইকার টেকনোলজিস' প্রতিষ্ঠা করেন। গত বছর ওজদেমির ৭২ বছর বয়সে মৃত্যুবরণ করে। তার মৃত্যুর পর প্রতিষ্ঠানটির চীফ ইঞ্জিনিয়ার পদে বহাল হন তার ছোট ছেলে সেলজুক। সেলজুকের আরো একটি পরিচয় হলো, তিনি তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগানের মেয়ের জামাই।

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পুরো সময়টাই ড্রোন ব্যবহার করে রাশিয়ান ট্যাংক ও বাক মিসাইল লঞ্চার ধ্বংস করেছে ইউক্রেন। বায়রাক্তার টিবি-২ ড্রোন আকাশে ২৫,০০০ ফুট উপরে পর্যন্ত উঠতে পারে এবং শত্রুপক্ষের উপর বৃষ্টির মতো লেজার-গাইডেড রকেট ছুঁড়তে পারে।

 সিরিয়া, লিবিয়া ও আজারবাইজারের নাগর্নো কারবাখ যুদ্ধেও বিশ্বব্যাপী খ্যাতি পাওয়া তুরস্কের এই ড্রোনটি ব্যবহার করা হয়।

ইউক্রেন যুদ্ধ শুরু পর এ পর্যন্ত ৫০টি বায়রাক্তার টিবি-২ ড্রোন পেয়েছে দেশটি। ইউক্রেন যুদ্ধের শুরুতে এই ড্রোন রাশিয়ার বিভিন্ন কামান, বিমান প্রতিরক্ষা, আক্রমণকারী হেলিকপ্টার, সাঁজোয়া যান, টহল নৌকা ধ্বংস করেছে।

তবে রাশিয়া এই ড্রোনের বিপরীতে উন্নত এয়ার ডিফেন্স ব্যবস্থা চালু করেছে।  গত জুনে ফরেইন পলিসিতে দেওয়া এক সাক্ষাৎকারে এক ইউক্রেনীয় পাইলট জানান, রাশিয়া এয়ার ডিফেন্স শক্তিশালী হওয়ায়  বায়রাক্তার টিবি-২ ড্রোনের ব্যবহার কমিয়ে দেওয়া হয়েছে।  

সূত্র: ১৯ফর্টিফাইভ.কম

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২ 
ইআর
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa