ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

পাকিস্তান পুলিশের শীর্ষপদে প্রথম হিন্দু নারী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪২ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
পাকিস্তান পুলিশের শীর্ষপদে প্রথম হিন্দু নারী মনীষা রূপেতা

প্রথম হিন্দু নারী হিসেবে পাকিস্তানে পুলিশের ডেপুটি সুপার পদে নিয়োগ পেয়েছেন মনীষা রূপেতা। পাকিস্তান পুলিশের এত উঁচু পদে কোনো হিন্দু নারী এর আগে বসেননি।

শুক্রবার (২৯ জুলাই) এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকা ও দ্য ওয়াল

জানা গেছে, পাকিস্তানের সিন্ধু প্রদেশের জেকবাবাদে মধ্যবিত্ত পরিবারে বেড়ে উঠেছেন মনীষা। ১৩ বছর বয়সে বাবার অকালমৃত্যুর পর সন্তানদের নিয়ে করাচিতে বসবাস করতে শুরু করেন তার মা। মনীষার তিন বোন চিকিৎসক। ভাইও ডাক্তার হওয়ার জন্য পড়াশোনা করছেন।

ছোটবেলা থেকে ইউনিফর্মপরাদের দেখে অনুপ্রেরণা পেলেও পুলিশের চাকরি করার কথা ভাবেননি তিনি। প্রস্তুতি নিচ্ছিলেন এমবিবিএস প্রবেশিকা পরীক্ষার। কিন্তু ১ নম্বরের জন্য ভর্তি পরীক্ষায় সফল হতে পারেননি। এরপর মনীষা ফিজিক্যাল থেরাপি শেখার চেষ্টা করেন পাশাপাশি সিন্ধু পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষায় অংশ নেন। পুলিশের চাকরির পরীক্ষায় ৪৬৮ জন পরীক্ষার্থীর মধ্যে ১৬তম স্থান লাভ করেন মনীষা।

পুলিশের ট্রেনিং শেষে লিয়ারির মতো অপরাধপ্রবণ এলাকায় কাজে যোগ দিয়েছেন মনীষা।

মনীষা বলেন, আমরা পুরুষতান্ত্রিক পরিবেশে বড় হয়েছি। ছোটবেলা থেকে আমাদের বলা হত, পড়াশোনা করলেও পেশা বাছাইয়ের সময় শিক্ষকতা অথবা ডাক্তারিকেই বেছে নিতে হবে। মাত্র ১ নম্বরের জন্য ডাক্তারি ভর্তি পরীক্ষায় চান্স পাইনি।  

তিনি আরও বলেন, আমাদের সমাজে প্রায়শই অপরাধের শিকার হন নারীরা। এ সমাজে নারীদের রক্ষক প্রয়োজন। সে জন্যই পুলিশের চাকরিতে যোগ দিয়েছি আমি।

বাংলাদেশ সময়: ১০৪২ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa