ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

আন্তর্জাতিক

মরুর দেশ আমিরাতে ভয়াবহ বন্যা, ৭ প্রবাসী নিহত 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৪ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২
মরুর দেশ আমিরাতে ভয়াবহ বন্যা, ৭ প্রবাসী নিহত 

দুই দিনের প্রবল বর্ষণে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশ সংযুক্ত আরব আমিরাতের পূর্ব ও উত্তরাঞ্চলে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে।  আকস্মিক এই বন্যায় দেশটিতে সাত জন প্রবাসী নিহত হয়েছেন।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম খালিজ টাইমস।  

সংযুক্ত আরব আমিরাতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়  শুক্রবার এক টুইটার ভিডিওবার্তায় জানায়, সাত জন এশীয় প্রবাসীর মৃত্যু হয়েছে। আরও যারা আটকা পড়েছেন তাদেরকে উদ্ধারে অভিযান চলছে।

আমিরাতের আবহাওয়া দপ্তর জানায়, বুধবার (২৮ জুলাই) থেকে সংযুক্ত আরব আমিরাতে শুরু হয়েছে টানা বর্ষণ। আমিরাতের পূর্ব ও উত্তরাঞ্চলীয় তিন প্রশাসনিক অঞ্চল (এমিরেত) শারজাহ, রাস আল খাইমাহ ও ফুজাইরায় ভারী বৃষ্টিপাত হয়েছে। গত দুই দিনের দুর্যোগে এই তিন অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতিও হয়েছে।  তবে, দেশটির বিভিন্ন শহর বন্যার কবলে পড়লেও দুবাই ও রাজধানী আবুধাবিতে বৃষ্টির পরিমাণ কিছুটা কম বলে জানা গেছে।  

বন্যাদুর্গত এলাকার লোকজনকে আশ্রয় ‍দিতে শারজাহ, রাস আল খাইমাহ ও ফুজাইরায় ২০ টি হোটেল প্রস্তুত করা হয়েছে। কিন্তু যদি তাতে না কুলায়, সেজন্য অতিরিক্ত সতর্কতা হিসেবে একাধিক আশ্রয়কেন্দ্র খোলা রেখেছে আমিরাতের সরকার।

আমিরাতের সামাজিক যোগাযোগ মাধ্যমে বৃষ্ট ও বন্যার বিভিন্ন ভিডিও ইতোমধ্যে ভাইরাল হয়েছে। কয়েকটি ভিডিওতে দেখা যায়, বন্যার পানিতে গাড়ি ভেসে যাচ্ছে। রাস্তাঘাটেরও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।  

আরব আমিরাতের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, সরকারের কয়েকটি বিভাগের সঙ্গে সমন্বয় করে কাজ করেছেন বিভাগের কর্মীরা।

তারা আরও জানান, বন্যা কবলিত বিভিন্ন এলাকায় সুপেয় পানি ও শুষ্ক খাবার পাঠানো হচ্ছে এবং পানিবাহিত রোগ যেন এসব এলাকায় ছড়িয়ে না পড়ে, সেদিকে সজাগ দৃষ্টি রাখা হয়েছে।

মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশ সংযুক্ত আরব আমিরাত মরু অঞ্চল হওয়ায় সারা বছরই সেখানকার আবহাওয়া শুষ্ক থাকে এবং বৃষ্টিপাতও ঘটে খুব কম। সেই হিসেবে বন্যার ঘটনা দেশটিতে বিরল।

সূত্র: খালিজ টাইমস, এনডিটিভি

বাংলাদেশ সময়: ০৯৫১ ঘণ্টা, জুলাই ৩০, ২০২২ 
ইআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa