ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে সরে আসার ঘোষণা রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২২ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে সরে আসার ঘোষণা রাশিয়ার

যুক্তরাষ্ট্রের সঙ্গে অংশীদারিত্বে ভিত্তিতে থাকা আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) থেকে সরে আসার ঘোষণা দিয়েছে রাশিয়া। বরং তারা নিজেরাই মহাকাশ স্টেশন গড়ে তুলবে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, ২০২৪ সালের পর রাশিয়া সরে আসবে। তবে এই সময়ের মধ্যে যে দায়িত্ব রয়েছে তা পালনও করবে।  

রাশিয়ার মহাকাশ সংস্থা- রসকসমস প্রধান ইউরি বরিসভ একটি সভায় প্রেসিডেন্ট ভ্লামিদির পুতিনকে বলেছেন, আমি মনে করি এই সময়ের মধ্যে (২০২৪) রাশিয়ান অবরিটাল স্টেশন গড়ে তুলতে পারবে।

রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা অন্যান্য সংস্থার সঙ্গে মিলে ১৯৯৮ সাল থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে কাজ করে আসছে। এটি রাশিয়া, যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা ও ইউরোপিয় মহাকাশ সংস্থাগুলোর একটি যৌথ প্রকল্প, যা ২০২৪ সাল পর্যন্ত পৃথিবীর চারপাশের কক্ষপথে পরিচালনার জন্য চুক্তি হয়েছিল। তবে যুক্তরাষ্ট্র সম্প্রতি এই চুক্তির মেয়াদ আরো ছয় বছর বাড়ানোর প্রস্তাব তুলেছিল। কিন্তু রাশিয়া এতে সায় দেয়নি কখনোই।

আইএসএস দু’টো ভাগে বিভক্ত। একটি ইউএস অবরিটাল সেগমেন্ট অন্যটি রাশিয়ান অরবিটাল সেগমেন্ট। দু’টো সেগমেন্টই একটি অপরটির সহায়তা ছাড়া চলতে পারে না। এখন রাশিয়া সরে গেলে কতটা সুচারু ভাবে চলতে পারবে এই প্রকল্প তা-ই দেখার বিষয়।

বাংলাদেশ সময়: ০১২১ ঘণ্টা, জুলাই ২৭, ২০২২
ইইউডি/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।