ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

কত বেতন পান ভারতের রাষ্ট্রপতি? 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
কত বেতন পান ভারতের রাষ্ট্রপতি?  ভারতে রাষ্ট্রপতি ভবন

ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন দ্রৌপদী মুর্মু। তিনিই হচ্ছেন ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি।

 

অনেকের মনেই প্রশ্ন- কত বেতন পান ভারতের রাষ্ট্রপতি? কী কী সুবিধা পান তিনি?

জানা গেছে, দিল্লির রাষ্ট্রপতি ভবনে থাকবেন দ্রৌপদী। কোনো দেশের সাংবিধানিক প্রধানের বাসভবন হিসেবে এটিই বিশ্বের বৃহত্তম।  এই ঐতিহাসিক ভবনে চারটি তলা মিলিয়ে ৩৪০টি ঘর রয়েছে। আড়াই কিলোমিটার করিডোর এবং ১৯০ একর জমির ওপরে রয়েছে বাগান।

এছাড়াও রাষ্ট্রপতির থাকার জন্য হায়দরাবাদে রয়েছে ‘রাষ্ট্রপতি নিলায়াম’ নামে একটি বিলাসবহুল ভবন। একই রকমভাবে ছুটি কাটানোর জন্য সিমলায় রয়েছে রিট্রিট বিল্ডিং।

রাষ্ট্রপতির সচিবালয়ের পাঁচজন কর্মী ছাড়াও রাষ্ট্রপতি ভবনে প্রায় দুইশ’ কর্মী রক্ষণাবেক্ষণের কাজ করেন।  

ভারতের রাষ্ট্রপতি বেতন পান মাসিক ৫ লাখ রুপি। বেতন ছাড়াও রাষ্ট্রপতিরা বিনা খরচে চিকিৎসার সুযোগ পান সারা জীবন।

রাষ্ট্রপতি ভবনে কর্মীদের বেতন থেকে অতিথি আপ্যায়ন এবং খাওয়া-দাওয়ার জন্য বছরে বরাদ্দ থাকে ২ কোটি ২৫ লাখ রুপি।

ভারতের রাষ্ট্রপতি ব্যবহারের জন্য পান কালো রঙের একটি মার্সিডিজ বেঞ্জ গাড়ি। এছাড়াও রাষ্ট্রপতির ব্যবহারের জন্য একটি লিমুজিন গাড়িও থাকে।

রাষ্ট্রপতি এবং তার স্ত্রী বা স্বামী বিশ্বের যেকোনো দেশে বিনা খরচে ঘুরতে পারেন।

ওড়িশা সরকারের একজন কেরানি হিসাবে কর্মজীবন শুরু হয় ভারতের নবনির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর। ১৯৭৯ থেকে ১৯৮৩ সাল পর্যন্ত সেখানকার সেচ ও জ্বালানি বিভাগের জুনিয়র সহকারী হিসাবে কাজ করেন তিনি। শাশুড়ির পীড়াপীড়িতে ভুবনেশ্বরে চাকরি ছেড়ে দেওয়ার পর পরিবারের দেখভালের জন্য রায়রাংপুরে ফিরে আসেন দ্রৌপদী। পরে শ্রী অরবিন্দ ইন্টিগ্রাল স্কুলে শিক্ষকতার চাকরি নেন তিনি।

দ্রৌপদীর রাজনীতিতে পথচলা শুরু হয় ১৯৯৭ সালে। ওই বছর তিনি রায়রাংপুরের স্থানীয় নির্বাচনে কাউন্সিলর নির্বাচিত হন। তাকে প্রায়ই ড্রেন পরিষ্কার থেকে শুরু করে আবর্জনা অপসারণের সময়ও রোদে দাঁড়িয়ে শহরের স্যানিটেশন কাজের তত্ত্বাবধান করতে দেখা যায়।

গত কয়েক দশক ধরে তিনি ভারতীয় জনতা পার্টির (বিজেপি) জন্য কাজ করেন।  ময়ূরভঞ্জে নিজ শহর রায়রাংপুর থেকে তিনি ২০০০ এবং ২০০৯ সালে ২ বার বিজেপির হয়ে রাজ্য বিধানসভার সদস্য নির্বাচিত হন।

দ্রৌপদী মুর্মুর বয়স ৬৪ বছর। বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৪ জুলাই। এরপরই দ্রৌপদী ভারতের ১৫তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন।

সূত্র : আনন্দবাজার, এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুলাই ২২, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।