ঢাকা, শনিবার, ৫ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

ভারতে ওমিক্রনের নতুন উপধরন শনাক্ত: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
ভারতে ওমিক্রনের নতুন উপধরন শনাক্ত: বিশ্ব স্বাস্থ্য সংস্থা ভারতে ওমিক্রনের নতুন উপধরন শনাক্ত

ভারতে করোনার ধরন ওমিক্রনের আরও একটি নতুন উপধরন পাওয়া গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এই উপধরনটির নাম ‘বিএ টু সেভেনটি ফাইভ’।

 
বুধবার ( ০৭ জুলাই)  বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আধানম গেব্রেয়াসুস এ সব তথ্য জানান।  

সংবাদ সম্মেলনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেছেন, ইউরোপ ও আমেরিকায় এখন করোনার বিএ ফোর এবং বিএ ফাইভ ধরনের ঢেউ চলছে। এরই মধ্যে ভারতে ওমিক্রনের আরেকটি উপ-ধরন পাওয়া গেছে, যার নাম বিএ টু সেভেনটি ফাইভ। এই নতুন ধরনটিকে আমরা পর্যবেক্ষণ করছি।

গেব্রেয়াসু বলেন, গত দুই সপ্তাহে বিশ্বব্যাপী করোনার সংক্রমণ ৩০ শতাংশ বেড়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ছয়টি উপ-অঞ্চলের মধ্যে চারটিতেই গত সপ্তাহে করোনার সংক্রমণ বেড়েছে।  

 বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন টুইটারে পোস্ট করা এক ভিডিওতে বলেছেন, বিএ টু সেভেনটি ফাইভ সাব-ভেরিয়েন্টটি প্রথমে ভারতে পাওয়া গেছে। পরে আরও ১০টি দেশে এ ধরনের ওমিক্রন ভাইরাস পাওয়ার খবর পেয়েছি আমরা।  

সৌম্য স্বামীনাথন আরও বলেন, এই উপ-ধরন কতটা ভয়ংকর তা এখনো স্পষ্ট নয়। তবে এর মধ্যে ধরন পাল্টানোর বৈশিষ্ট্য (মিউটেশন) আছে বলে মনে হচ্ছে। আরও পর্যবেক্ষণ এবং পরীক্ষা ছাড়া এখনই কিছু বলা যাচ্ছে না।  

গত মাসের শুরু থেকে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে  করোনার সংক্রমণ ক্রমশ বাড়তে শুরু করেছে। গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে দক্ষিণ-পূর্ব এশিয়া করোনার সংক্রমণ ২০ শতাংশ বেড়েছে।  

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১২০১  ঘণ্টা, ৭ জুলাই, ২০২২
ইআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa