ঢাকা, শনিবার, ৫ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

ইরাকি বংশোদ্ভূত নাদিম জাহাবি ব্রিটেনের নয়া অর্থমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, জুলাই ৬, ২০২২
ইরাকি বংশোদ্ভূত নাদিম জাহাবি ব্রিটেনের নয়া অর্থমন্ত্রী ব্রিটেনের নতুন অর্থমন্ত্রী নাদিম জাহাবি -ফাইল ছবি

ব্রিটেনের নতুন অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন ইরাকি বংশোদ্ভূত ৫৫ বছরের নাদিম জাহাবি। ঋষি সুনাক অর্থমন্ত্রীর পদ থেকে আচমকা পদত্যাগের ঘোষণা দেওয়ার পর মঙ্গলবার (৫ জুন) নাদিম জাহাবিকে ওই পদে নিয়োগ দিয়েছেন প্রধানমন্ত্রী  বরিস জনসন।

এর আগে নাদিম জাহাবি যুক্তরাজ্যের শিক্ষামন্ত্রী ছিলেন। রানি দ্বিতীয় এলিজাবেথ অর্থমন্ত্রী হিসেবে তার নিয়োগ অনুমোদন দিয়েছেন। দেশটির প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। খবর রয়টার্স

এদিকে নাদিম জাহাবি অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ায় শিক্ষামন্ত্রীর পদ খালি হয়। সেই পদে নিজের অনুগত মিশেল ডোনেলানকে নিয়োগ দিয়েছেন বরিস জনসন।

কুর্দি পরিবারের সদস্য নাদিম জাহাবি প্রখ্যাত জরিপ প্রতিষ্ঠান ইউগভের সহপ্রতিষ্ঠাতা। তিনি শৈশবে পরিবারের সঙ্গে যুক্তরাজ্যে এসেছিলেন। কিন্তু সে সময় তার পরিবারের সদস্যরা ইংরেজি জানতেন না। তা সত্ত্বেও পরে যুক্তরাজ্যে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন তিনি।

নাদিম জাহাবি ২০১০ সালে প্রথম এমপি নির্বাচিত হন। এর আগে তিনি লন্ডনে কনজারভেটিভ পার্টির স্থানীয় রাজনীতিতে সক্রিয় ছিলেন। করোনা মহামারিকালে যুক্তরাজ্যে টিকাদান কর্মসূচি বেশ দক্ষতার সঙ্গে সামাল দেন এবং ব্যাপকভাবে প্রশংসিত হন।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, ৬ জুলাই, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa