ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

প্রায় ২ কোটিতে বিক্রি দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতিবিজড়িত ঘড়ি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, জুন ১০, ২০২২
প্রায় ২ কোটিতে বিক্রি দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতিবিজড়িত  ঘড়ি দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতিবিজড়িত ঘড়ি

 দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মান শিবিরে বন্দি এক ব্রিটিশ সেনার হাতের রোলেক্স ঘড়ি নিলামে এক লাখ ৮৯ হাজার ডলারে ( বাংলাদেশি টাকায় ১ কোটি ৭৫ লাখ) বিক্রি হয়েছে। বৃহস্পতিবার (০৯ জুন) লন্ডনের বিখ্যাত নিলাম সংস্থা ক্রিস্টির পক্ষ থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের স্মৃতি বিজড়িত ঘড়িটি নিলামে তোলা হয়েছিল।

তবে সংস্থার পক্ষ থেকে নিলামে যে দাম আশা করা হয়েছিল সেই দাম মেলেনি।

 বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, যে ঘড়িটি বৃহস্পতিবার নিলামে উঠেছিল, তার সঙ্গে এক ইতিহাস জড়িয়ে রয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে সুইজারল্যান্ডের ‘রোলেক্স’ সংস্থা থেকে কালো ডায়েলের একটি ঘড়ি কিনেছিলেন ব্রিটিশ সেনাবাহিনীর সদস্য জেরাল্ড ইমেসন । ওই ঘড়ি নিয়েই যুদ্ধক্ষেত্রে গিয়েছিলেন তিনি। যুদ্ধে লড়তে গিয়ে জার্মান সেনার হাতে পাকড়াও হয়েছিলেন তিনি। বন্দি ছিলেন জার্মানির যুদ্ধ শিবিরে। ১৯৪৪ সালের ২৪ মার্চ ওই শিবির থেকে পালান যুদ্ধবন্দিদের একাংশ। ঘড়িটি থাকায় বন্দিরা কত সময়ে হামাগুড়ি দিয়ে সুড়ঙ্গের মধ্য দিয়ে যেতে পারবেন এবং শিবিরের রক্ষীদের টহলের সময় কত, তা বাতলে দিয়েছিলেন ইমেসন। যদিও ৭২ জন ওই শিবির থেকে পালাতে সক্ষম হলেও পরে তিন জন বাদে সব পলাতক বন্দিকে আটক করেছিল জার্মান সেনা। এ ঘটনায় ৫০ জনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়।

১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শেষ হওয়ার পরে মুক্তি পান জেরাল্ড ইমেসন।  ২০০৩ সালে তিনি মারা যান। তার মৃত্যুর পরে ওই রোলেক্স ঘড়িটি নিলামে তোলা হয়। দ্বিতীয়বার নিলামে অন্তত চার লাখ ডলার পাওয়া যাবে মনে আশাবাদী ছিলেন নিলামকারী সংস্থা ক্রিস্টি  । যদিও সেই আশা পূরণ হয়নি।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৮২৮ ঘণ্টা, জুন ১০,২০২২
ইআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।