ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিজেকে সম্রাট পিটার দ্য গ্রেটের সঙ্গে তুলনা পুতিনের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, জুন ১০, ২০২২
নিজেকে সম্রাট পিটার দ্য গ্রেটের সঙ্গে তুলনা পুতিনের

রাশিয়ার বিখ্যাত সম্রাট পিটার দ্য গ্রেটের সঙ্গে নিজের তুলনা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার (১০ জুন) জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

গত বৃহস্পতিবার (০৯ জুন) ছিল পিটার দ্য গ্রেটের ৩৫০তম জন্মদিন। এ উপলক্ষে এক অনুষ্ঠানে বক্তব্য দিতে গিয়ে পুতিন বলেন, সম্রাট পিটার দ্য গ্রেট একসময় বিপুল পরিমাণ অঞ্চল নিজের সাম্রাজ্যভুক্ত করেছিলেন। তিনিও (পুতিন) পিটারের মতোই দেশের জমি পুনরুদ্ধারের কাজে নেমেছেন।

পিটার দ্য গ্রেট পরবর্তীকালে নিজের নাম সেন্ট পিটার্সবার্গ রাখেন। তার নামেই নামকরণ হয়েছে পুতিনের জন্মস্থান সেন্টপিটার্সবার্গের।

পুতিনের এই বিতর্কিত মন্তব্য নিয়ে সরব হয়েছে ইউক্রেন। দেশটির অভিযোগ, পিটার দ্য গ্রেটের কথা বলে পুতিন দখল করা অঞ্চলকে বৈধতা দিতে চাইছেন। কিন্তু কূটনীতিকরা তা মানতে পারেন না। তাদের ঠিক করে নিতে হবে, কোথায় তারা সীমান্ত চিহ্নিত করবেন।

গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনের দনবাস অঞ্চলের গুরুত্বপূর্ণ শহর সিভিয়েরোদনেৎস্কে প্রবল লড়াই চলছে। রাশিয়া দাবি করেছিল, ওই অঞ্চল তারা দখল করে নিয়েছে। কিন্তু বৃহস্পতিবারও ইউক্রেনীয় সেনারা দাবি করেছে, সেখানে রুশ বাহিনীর সঙ্গে তারা তীব্র লড়াই চালাচ্ছে। শহরটি এখনও রাশিয়ার দখলে চলে যায়নি। যদিও দনবাসের একটি বড় অংশ এখন রাশিয়ার দখলে।  

বাংলাদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, জুন ১০, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।